কনকন শীতেও ব্যুারো ধান রোপনে ব্যস্ত রাউজানের কৃষক

চট্টগ্রামের রাউজান উপজেলায় শীতকে উপেক্ষা করে প্রতিটি গ্রামের ব্যুারো ধানের চারা রোপনে কৃষকরা এখন ব্যস্ত। শীতে ব্যুারো রোপনে পানি সেজের মাধ্যমে চারা রোপন করে কৃষকরা।

এ-বৎসর উপজেলা প্রায় গ্রামের নিচু জমিগুলোতে ব্যুারো ধান রোপন করছে কৃষকরা। তবে জেলার কয়েকটি গ্রামে পানির সংকট ও উচু জমি হওয়ায় শতশত ফসলি জমিতে ধানচাষ করা যাচ্ছে না বলে জানিয়েছে কৃষকরা। ব্যুারো ধানের চারা রোপনের জন্য রাত্রীকালিন সময়ে পাম্প মেশিনের মাধ্যমে পানি সেজ করে ব্যুারো রোপন করে গ্রামীণ কৃষকরা।

কনকন শীতের সকালেও গ্রামবাংলার কৃষকরা থেমে নেই, কারণ ফসল ফলিয়ে তাদের বাঁচতে হয়, দু’মোটো ভাত খেতে হয়। তাছাড়া ব্যুারো রোপনের উপযুক্ত সময় এখন। তাই ঘরে বসে থাকারও ফুরসত নেই কৃষকদের। শীতের কনকন শিশিরকে পেছনে ফেলে সময়ের সাথে পাল্লা দিয়ে কৃষকরা ছুটছেন ধানী জমিতে।

উপজেলায় প্রায় কয়েক হাজার হেক্টর জমিতে ব্যুারো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে কৃষকরা মাঠে শ্যালো মেশিন বসিয়ে সেচের মাধ্যমে জমিতে চাষ করার সকল প্রস্তুতি আগে থেকেই নিয়ে রেখেছে। উপজেলার গহিরা দলইনগর গ্রামের এক কৃষক বলেন, সর্ত্তা ও হালদার ভিন্ন শাখা থেকে পাম্প মেশিন দিয়ে এলাকার চাষিরা ব্যুারো চাষ করছে। তবে উপজেলার কৃষকরা তাদের জমিতে ধানের চারা রোপনের প্রায় শেষ মুহুর্তে রয়েছে।

তিনি আরো বলেন, সারারাত শ্যালো মেশিন বসিয়ে পানি সেচ করে এবারের ব্যুারো ধান চাষের লক্ষ্য মাত্র অর্জন করা কৃষকদের সম্ভব হবে। উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, জমিতে পানি আশার সাথে সাথে কৃষকরা ব্যুারো ধানের চারা রোপন শুরু করেছেন। এবার ফসলি জমিতে আশা অনুপাত বেশি ফলন কৃষকের গোলায় উঠবে বলে মনে হচ্ছে।



মন্তব্য চালু নেই