ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকা

কেপ টাউনে এক ঢিলে দুই পাখি শিকার করলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ৫ম দিনে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে প্রয়োজন ছিল ১১৫। সাথে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার হাতছানি। ৮ উইকেটে ক্যারিবীয়দের হারিয়ে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে সিরিজ জয়ের সঙ্গে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানও দখল করে নিল প্রোটিয়ারা।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ১২৪ রেটিং নিয়ে এখন সবার শীর্ষে অবস্থান করছে হাশিম আমলার দক্ষিণ আফ্রিকা। শীর্ষে থাকা অস্ট্রেলিয়া নেমে এসেছে দ্বিতীয় স্থানে। তাদের রেটিং এখন ১১৭। ১০৪ রেটিং নিয়ে তৃতীয়স্থানে ইংল্যান্ড এবং ১০৩ রেটিং নিয়ে চতুর্থস্থানে পাকিস্তান।

ডেল স্টেইনের পেস আর অভিষিক্ত সিমন হারমারের ঘুর্ণি ফাঁদে পড়ে শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে মাত্র ২১৫ রানে অলআউট হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ফলে স্বাগতিকদের সামনে জয়ের জন্য মাত্র ১২৪ রানের লক্ষ্য দাঁড়ায়। মামুলি এই সংগ্রহের সামনে ছুটতে খুব বেশি বেগ পেতে হয়নি দক্ষিণ আফ্রিকাকে।

202687চতুর্থদিন শেষ বিকেলে আলভিরো পিটারসেনের উইকেট হারানোর পর পঞ্চম দিনে এসে শুধু ফ্যাফ ডু প্লেসিসের উইকেটটি হারিয়েছে প্রোটিয়ারা। ডিন এলগার ৬০ রানে এবং অধিনায়ক হাশিম আমলা ৩৮ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

ওয়েস্ট ইন্ডিজের সুলেমান বেনই শুধুমাত্র সফল বোলার। প্রোটিয়াদের দুটি উইকেটই নেন তিনি। প্রথম ইনিংসে ১৪৮ রান করার কারণে ম্যাচ সেরার পুরস্কার জেতেন এবি ডি ভিলিয়ার্স। আর পুরো সিরিজে অসাধারণ নৈপুন্য দেখিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতেন প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা।



মন্তব্য চালু নেই