আশির দশকের রকব্যান্ড (ছবি সহ)

গত শতকে বিশ্বের আলোকচিত্রী সমাজে সবচেয়ে উচ্চারিত নামটি ছিল আর্ট কেইন। ১৯৬০ এবং ১৯৭০ সালের ইউরোপের রকব্যান্ডের উত্থান এবং অপরাপর অন্যান্য বিষয় নিয়ে ছবি তোলার জন্য তিনি বিশেষ স্থান করে নিয়েছেন বিশ্ব আলোকচিত্র অঙ্গনে। কেইনের ঝোলায় বব ডিলান, জিম মরিসন, জেনিস জলপিনসহ আরও অনেক বিখ্যাত ব্যান্ড তারকার ছবি আছে। অথচ এই কেইনকেই একটা সময় চুরি করে ব্যান্ডের ছবি তোলার অপরাধে গলা ধাক্কা দিয়ে বের করে দেয়া হয়েছিল স্টেজ থেকে।

তবে সত্তর এবং আশির দশকে আরও অনেকেই এই রকব্যান্ডগুলোর ছবি তুলেছিলেন। কিন্তু অন্য সবার তোলা ছবির থেকে কেইনের ছবি বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন হওয়ায় তা জায়গা করে নিয়েছে বিশ্ব অঙ্গনে। কারণ কেইন শুধু যে ব্যান্ড তারকাদের ছবিই তুলেছিলেন তা নয়, পাশাপাশি ওই সময়ে ব্যাণ্ড সংস্কৃতির প্রভাবে ইউরোপের তরুণ-তরুণীদের মধ্যে ফ্যাশনে যে পরিবর্তন এসেছিল তাও ফ্রেমবন্দী করে রেখেছিলেন তিনি। যে কারণে তার তোলা বব ডিলার শুধুমাত্র গায়কের মধ্যেই সীমাবদ্ধ থাকেন না, তিনি হয়ে ওঠেন আশির দশকের ইউরোপের একাংশের ফ্যাশন আইকন।

ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ব্যবহার করে কেইনই সর্বপ্রথম কনটেমপোরারি ফটোগ্রাফি শুরু করেন। একারণে অবশ্য তাকে কনটেমপোরারি ফটোগ্রাফির পাইওনিয়ার বলা হয়। লেন্সের কারুকাজের বাইরেও ছবিতে বিশেষ রংয়ের অত্যাধিক অথচ শৈল্পিক ব্যবহার এবং সাদা-কালো ছবিতেও তার দক্ষতা এবং নৈপুন্যতা ফুটে ওঠে। ১৯৯৫ সালে এই গুনী আলোকচিত্রী তার নিজ শহরে মারা যান। সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান জোনাথন কেইনের তোলা কিছু দুর্লভ ছবি প্রকাশ করেছে, পাঠকদের উদ্দেশ্যে সেই ছবিগুলো তুলে ধরা হলো।

WATER UK STICK LENON HAIR FAMILY



মন্তব্য চালু নেই