আপনি কি কালার ব্লাইন্ড (বর্ণান্ধ)? বুঝে নিন ছোট্ট একটি পরীক্ষাতে (ভিডিও)

কালার ব্লাইন্ড অর্থাৎ বর্ণান্ধ বিষয়টি তেমন মারাত্মক কিছু নয়। এই ধরণের সমস্যায় আক্রান্ত ব্যক্তি রঙ চিনতে পারেন না। কিছু কিছু মানুষ তো বুঝতেই পারেন না তাদের এই সমস্যা রয়েছে। কারণ কিছু ক্ষেত্রে আলাদা করে রঙ চিনতে পারলেও একসাথে বেশ কিছু রঙের মধ্য থেকে আলাদা করে একটি রঙ চেনার ব্যাপারে তাদের দৃষ্টিশক্তি দুর্বল থাকে। তারা বুঝেই উঠতে পারেন না মূল রঙটি আসলে কি।

বিশ্বের ৫-১০% পুরুষেরা এই ধরণের সমস্যায় ভুগে থাকেন। নারীদের মধ্যে এই বিষয়টি অনেক কম দেখা যায়। একজন নারীর একজন পুরুষের তুলনায় রঙ সম্পর্কে ধারণা একটু বেশিই থাকে। আপনি নিজে কি রঙ চিনতে পারবেন?

একটি একটি করে আলাদা হয়তো পারবেন। যদি একসাথে মিশিয়ে দেয়া হয় তাহলে? হয়তো প্রায় সকলেই আত্মবিশ্বাসের সাথে বলবেন অবশ্যই। কিন্তু অনেকেই আসলে জানেন না তারা কালার ব্লাইন্ড অর্থাৎ বর্ণান্ধ। আপনার এই সমস্যাটি রয়েছে কিনা কীভাবে জানবেন ভাবছেন?

color blind1

উপরের ছবিটির দিকে লক্ষ্য করুন। কি দেখতে পাচ্ছেন? যদি আপনি এই ডট গুলোর মধ্যে 59 সংখ্যাটি দেখতে পান তাহলে আপনি বর্ণান্ধ নন। কিন্তু যদি আপনি ডটগুলোর মাঝে কিছুই দেখতে না পান তাহলে তা একটু ভাববারই বিষয়।

নিচে একটি ভিডিও দেয়া হলো। এই ভিডিওতে ১৫ টি প্লেট দেখানো হবে। আপনি প্লেটগুলোতে কি দেখতে পান তার উপর অনেকাংশে নির্ভর করে আপনি কি আসলে কালার ব্লাইন্ড, নাকি আপনার চোখে কোনো সমস্যাই নেই সেই বিষয়টি।

যদি ৫ সেকেন্ডে চিনে নিতে পারেন সংখ্যা বা অক্ষরগুলো তাহলে বুঝে নেবেন আপনি কালার ব্লাইন্ড নন। আর যদি ১৫ টির মধ্যে ৩ টিও চিনতে না পারেন তাহলে আপনার রয়েছে ‘কালার ভিশন ডেফিসিয়েন্সি’। চলুন তাহলে দেখে নেয়া যাক ভিডিওটি।

সূত্রঃ aplus.com



মন্তব্য চালু নেই