অতিপ্রচলিত ১০ কুসংস্কার

‘কুসংস্কার’ শব্দটির নানা ব্যাখ্যা হতে পারে। যুক্তি-বুদ্ধির সঙ্গে যায় না বলে সাধারণত ক্ষতিকর হিসেবে দেখা হয়। আবার অনেকে বলেন, কিছু ‘কুসংস্কার’ ভাল। যেমন— কোথাও যাওয়ার জন্য বের হচ্ছেন, কিন্তু দরজায় ধাক্কা খেলেন। সংস্কার বলে একটু বসে যাওয়া ভাল। বিষয়টা এভাবে ব্যাখ্যা করা যায়, অমনোযোগিতার কারণেই তো ধাক্কা খেলেন। তখন বের হলে বড় কোনো দুর্ঘটনা ঘটতেও পারত। এক্ষেত্রে কেউ কেউ ‘সংস্কার’ এর আগে ‘কু’ শব্দটি বসানোর সমালোচনা করতে পারেন।

এখানে আমরা ‘কুসংস্কার’-এর সংজ্ঞায়নে যাব না। জেনে নিন অতিপ্রচলিত কিছু ‘কুসংস্কার’—

মরা গাছে কাক ডাকা : অনেকে মনে করেন মরা গাছে কাক ডাকলে নাকি কারো মৃত্যু সংবাদ আসে। এ ধারণায় বিশ্বাসীরা সঙ্গে সঙ্গে কাক তাড়াতে নেমে পড়েন। কিন্তু কাক তাড়িয়ে মৃত্যুর সংবাদকে কতটা দূরে সরিয়ে রাখা যায়!

শেষ রাতে শিয়াল ডাকা : কাক ডাকা দুঃসংবাদের হলেও শেষ রাতের শিয়ালের ডাককে আনন্দের সঙ্গে গ্রহণ করা হয়। কারণ শেষ রাতে শিয়ালের ডাক ফসলের ভাল দাম পাওয়ার সংকেত।

গভীর রাতে পেঁচার ডাক : পেঁচা তো রাতেই ডাকবে! তার পরও গভীর রাতে পেঁচার ডাককে অনেকে ঝগড়া-বিবাদের সংকেত মনে করেন। পেঁচা রাতে মাটি কামড়ে নাকি ঝগড়া বাড়িয়ে দিতে চায়। বাস্তবে ইঁদুর শিকারের জন্য রাতে পেঁচা মাটিতে নেমে আসে।

যাত্রাপথে খালি কলস দেখা : বাড়ি থেকে বের হওয়ার সময় যদি সামনে খালি কলস পড়ে বা কেউ খালি কলস নিয়ে গেলে অনেকে যাত্রা বন্ধ রাখেন। কারণ যাত্রাপথের খালি কলস কাজে ব্যর্থ হওয়ার লক্ষণ। আবার অনেকে এটাকে অভাবের আগাম সংকেত হিসেবে ধরে নেন।

পিছন থেকে ডাকা : ঘর থেকে বের হলে পেছন ফিরে তাকানো নিষেধ। তাতে যাত্রা ভঙ্গ হয় বা অশুভ হয়। কবিতার ভাষায় বলা যায়, ‘খালি কলস দেখলে ভাল যদি ভরতে যায়, পিছনে ডাকলে মঙ্গল হয় যদি ডাকে মায়।’

আরও বলা হয়, বাড়ি থেকে বের হয়ে রাস্তায় হোঁচট খেয়ে পড়লে যাত্রা অশুভ হয়। বাইরে বের হওয়ার সময় কোনো কিছুতে বাধা পড়লে অনেকে একটু বসে যান। কারণ যাত্রার শুরুতে বাধা পড়লে পথে বিপদ হতে পারে।

হাতের তালু চুলকানো : ডান হাতের তালু চুলকালে টাকা আসবে। আর বাম হাতের তালু চুলকালে বিপদ আসবে।

খাওয়ার সময় ঢেঁকুর উঠা : খাওয়ার সময় যদি কারো ঢেঁকুর আসে বা মাথার তালুতে উঠে যায় তাহলে মনে করা হয় কেউ স্মরণ করছে বা গালি দিচ্ছে। এতে অনেকে খুব বেশি খুশি হন। কারণ দূরে থাকা আপনজন তাকে স্মরণ করছে।

কথার মাঝে টিকটিকি ডাকা : দু’জনে বসে কথা বলার সময় হঠাৎ টিকটিকির আওয়াজকে ‘কথা সত্য’ এমন সাক্ষ্য হিসেবে ধরা হয়। অনেকে এটাকে সত্যের ডাক বলে থাকেন।

রাতে বিশেষ কিছু হস্তান্তর না করা : রাতের বেলা কাউকে সুই-সুতা, টাকা, চুন, হলুদ জাতীয় কিছু না দেওয়ার রেওয়াজ আছে। তাই গেঞ্জি ও গামছা ছিঁড়ে গেলে রাতে সেলাই করেন না অনেকে। রাতের বেলা কাউকে চুন ধার দিলে চুন না বলে দই বলা হয়।

রাতে ঘরের বাইরে পানি না ছোড়া : গ্রামে রাতের খাওয়ার পর হাত ধোয়ার পানি সাধারণত ঘরের বাইরে ছুড়ে ফেলা হয় না। সংস্কার আছে, রাতে এভাবে পানি ফেলা ঠিক না। এতে নাকি অমঙ্গল হয়।



মন্তব্য চালু নেই