মেইন ম্যেনু

স্মৃতিতে-স্মরণে হুমায়ূন

হুমায়ূনের জন্মদিনে নানা আয়োজন

১৩ নভেম্বর প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন। এ উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১২ নভেম্বর রাত ১২টার পর হুমায়ূন আহমেদের ধানমন্ডির বাসায় কেক কেটে জন্মদিনের অনুষ্ঠান পালন করবেন তার পরিবারের সদস্যরা। এছাড়া ১৩ নভেম্বর বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হবে বিশেষ অনুষ্ঠানমালার।

সেলিম দৌলা খানের পরিকল্পনা ও পরিচালনায় চাঁদনী পসর নামে একটি সংগীতানুষ্ঠান প্রচার ১৩ নভেম্বর সকাল ৯টা ১৫মিনিটে এটিএন বাংলায়। অনুষ্ঠানে অংশ নিয়েছেন সুবীর নন্দী, সেলিম চৌধুরী ও বারি সিদ্দিকী।

১৩ নভেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে বেলা ১১টা ০৫ মিনিট থেকে বেলা ২টা পযর্ন্ত সরাসরি বসবে হুমায়ূন মেলা। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু।
বেলা ৩টা ০৫ মিনিটে দেখানো হবে হুমায়ূন আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি শ্রাবণ মেঘের দিন। রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে মেহের আফরোজ শাওনের পরিচালনায় হুমায়ূন আহমেদ এর নাটক অনিশ্চিত মেঘেদের যাত্রা। অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, ফারিয়া প্রমুখ।

রাত ১০টায় রয়েছে সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজ শিল্পীদের পরিবেশনায় হুমায়ূন আহমেদ এর গান নিয়ে অনুষ্ঠান অন্য হুমায়ূন। অংশগ্রহণে সেরাকণ্ঠ মেহেদী, শাহীন, অনন্যা ও ক্ষুদে গানরাজ তুবা। উপস্থাপনা ও পরিচালনা করেছেন কোণাল। ফরিদুর রেজা সাগরের উপস্থাপনায় রাত ১টা ও সকাল ৯ টা ৪৫ মিনিটে প্রচার হবে হুমায়ূন আহমেদকে নিয়ে বিশেষ গ্রামীণফোন তৃতীয় মাত্রা।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বাংলাভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘সকাল বেলার রোদ্দুর’’-এ অতিথি হয়ে এসেছেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও মুনিরা মিঠু। তারা স্মৃতিচারণ করবেন হুমায়ূন আহমেদকে নিয়ে এবং দর্শকরা ফোন করে অতিথিদের সাথে কথা বলতে পারবেন। শামীম শাহেদের উপস্থাপনায় ‘সকাল বেলার রোদ্দুর’ বাংলাভিশনে প্রচার হবেসকাল ১১টা ০৫ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন আরিফ হোসেন।

ও আমার উড়ালপঙ্খীরে, একটা ছিলো সোনার কন্যা, হুমায়ুন আহমেদের লেখা অন্যতম জনপ্রিয় দু’টি গান। গানগুলো গেয়েছেন সংগীতশিল্পী সুবীর নন্দী। অন্যদিকে চান্নি পসর রাইতে, আমি আজ ভেজাব চোখ, নদীর নাম ময়ূরাক্ষী গানগুলো জনপ্রিয় হয়েছে এস আই টুটুলের কণ্ঠে। গান করতে গিয়ে হুমায়ূন আহমেদের সঙ্গে বেশ সখ্যতাও গড়ে উঠেছিল এই দুই শিল্পীর।

গানগুলো সৃষ্টির গল্প অনেকেরই অজানা। সেই গল্প নিয়ে এবার দর্শকদের সামনে আসছেন সুবীর নন্দী ও এস আই টুটুল। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে মাছরাঙা টেলিভিশনের বিশেষ আয়োজন ‘ও আমার উড়ালপঙ্খীরে’ অনুষ্ঠানে গানগুলো পরিবেশনের পাশাপাশি সৃষ্টির পেছনের গল্পও বলবেন তারা। হুমায়ূন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় এ অনুষ্ঠান প্রচারিত হবে ১৩ নভেম্বর বিকাল ৫টা ২ মিনিটে।

কবির বকুলের গ্রন্থণা ও পরিকল্পনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন সাইফুল ইসলাম।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই