মেইন ম্যেনু

হিন্দি সিনেমার নায়িকা হয়েও হিন্দি জানেন না যারা!

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী তারা। বলাই বাহুল্য যে হিন্দি সিনেমায় কাজ করতে হলে অবশ্যই এই ভাষাটাতে পারদর্শী হতে হবে। তবে অবাক করা বিষয় হলো বলিউডে এমন অনেক অভিনেত্রী রয়েছেন যারা হিন্দি ভাষাটাই ভালো মতো বলতে পারেন না। তবে অভিনয়কে ফুটিয়ে তুলতে ভাষা জানা জরুরি বৈকি। আর এই তালিকায় উঠে এসেছে ক্যাটরিনা কাইফ থেকে আকর্ষণীয় নার্গিস ফাকরিসহ এমন সব নায়িকাদের নাম যা আপনার ভাবনার অতীত। তবে চলুন দেখে নেয়া যাক হিন্দি সিনেমায় কাজ করছেন অথচ এই ভাষাটাই ভালমত জানা নেই যেসব রূপসী অভিনেত্রীদের।

নার্গিস ফাকরি
অ্যামেরিকান এই মডেল রণবীর কাপুরের বিপরীতে ‘রকস্টার’ সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন। বেড়ে ওঠাই যার বিদেশে তার তো হিন্দি ভাষায় দুর্বলতা থাকবেই। তবে আপনারা কি জানেন রকস্টার সিনেমায় এই অভিনেত্রীর দুর্বল হিন্দির কারণে তার কণ্ঠ ডাব করা হয়েছিল। তবে দ্বিতীয় সিনেমা ‘ম্যায় তেরা হিরো’ আর এমন তা করতে হয় নি। নার্গিস নিজে থেকে সহকর্মীদের সাথে বসে স্ক্রিপট পড়তেন এবং ভুলভাল শুধরে নেয়ার চেষ্টা করতেন। তবে নার্গিস এও স্বীকার করেন যে ভাষা পরিপূর্ণভাবে না জানলে অভিনয় ফুটিয়ে তোলা খুব কষ্টের হয়ে ওঠে।


ক্যাটরিনা কাইফ
এই আকর্ষণীয় অভিনেত্রী নাচ বা অভিনয় যত তাড়াতাড়ি ধরে ফেলতে পারুক না কেন, হিন্দি ভাষারপ্ত করতে গিয়ে কিন্তু কম ঘাম ঝরাননি। বলিউডে পা রেখেছেন এই অভিনেত্রী তা প্রায় ৭ বছরেরও বেশী হয়ে গিয়েছে। তবে এখনও হিন্দি ভাষা রপ্ত করার চেষ্টা করে আসছেন। তবে হিন্দি ভাষা না জানলে বলেন কীভাবে? এই অভিনেত্রীর জন্য একজন ব্যক্তি বরাদ্দ ছিলেন যিনি ক্যাটরিনা যা যা বলবেন তা ইংরেজিতে বানান করে লিখে দিতেন আর ক্যাটরিনা ইংরেজি বানান করে হিন্দি বলার চেষ্টা করেন। হিন্দি ভাষায় দুর্বলতার কারণে ক্যাটরিনাকে কম সমালোচনার মুখে পড়তে হয়নি। তবে হিন্দি ভালমত না জানার প্রভাব কিন্তু তার ক্যারিয়ারে পড়েনি।


সানি লিওন
ইন্দো- ক্যানাডিয়ান এই তারকা বলিউডে পা রাখেন মহেশ ভাটের প্রযোজনায় জিসম টু সিনেমা দিয়ে। তবে হিন্দী উচ্চারণে দুর্বলটা থাকার কারণে নার্গিসের মতো প্রথম সিনেমাতে সানিরও কণ্ঠ ডাব করা হয়। তবে সানি এক সাক্ষাৎকারে জানান যে তিনি রোজ ২ থেকে ৩ ঘণ্টা হিন্দি ভাষার ক্লাস করে থাকেন। তবে এখন বালাই যায় প্রথম দিকে হিন্দিতে দুর্বলতা স্পষ্ট হলেও এখন কিন্তু সানি বেশ রপ্তই করে ফেলেছেন।


লিসা হেইডন
অস্ট্রেলিয়া এবং ইউনাইটেড স্টেটের মতো দেশে যেখানে বেড়ে ওঠা সেখানে হিন্দি ভাষায় যে সেরকম টান চলে আসবে সেটাই স্বাভাবিক। লিসা হেইডনের হিন্দি খুব ভাল না হলেও মজার ব্যাপার হলো ইংরেজিও ঢঙয়ে তিনি হিন্দি বলে থাকেন।


এলি আভ্রাম
ক্যাটরিনা কাইফের প্রতিচ্ছবি বলা হয় তাকে। তবে সত্যিকার জীবনেও ক্যাটরিনার সাথে দারুণ মিল রয়েছে এই তারকার। এলি আভ্রামেরও ক্যাটরিনার মতো রয়েছে হিন্দিতে দুর্বলতা। মজার ব্যাপার হলও বিগ বসের ঘরেও হিন্দি ছাড়া অন্য কোন ভাষা ব্যবহারে ছিল চরম নিষেধাজ্ঞা। এদিকে অন্য সুইডিশ এই তারকা হিন্দি ভাষা একেবারেই পারেন না। কিন্তু মজার ব্যাপার হলও এলি তার সর্বস্ব চেষ্টাটুকু দিয়ে এই অনুষ্ঠানে হিন্দি বলার চেষ্টা করেছেন যদিও তার হিন্দি উচ্চারন ছিল খুবই বাজে।






মন্তব্য চালু নেই