মেইন ম্যেনু

সাবমেরিন বানাচ্ছে ভারত

ভারতের প্রতিরক্ষা খাতকে আরো শক্তিশালী করতে ৮০ হাজার কোটি রুপির এক পরিকল্পনা ঘোষণা করেছে মোদি সরকার। নৌবাহিনীর জন্য ছয়টি সাবমেরিন নির্মাণ এবং ইসরায়েলের কাছ থেকে আট হাজারের বেশি ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ১২টি গোয়েন্দা বিমান কিনতে এই অর্থ ব্যয় করা হবে।

শনিবার প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির সভাপতিত্বে অনুষ্ঠিত দু ঘণ্টার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে তিন বাহিনীরন প্রধান এবং উর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দেশের নৌবাহিনীকে আরো শক্তিশালী হিসেবে গড়ে তুলতে এই ছয়টি সাবমেরিন নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এতে ব্যয় হবে প্রায় ৫০ হাজার কোটি রুপি। দু বছরের মধ্যে এগুলোর নির্মাণ শেষ হবে এবং ২০১৬ সালে সাবমেরিনগুলো নৌবাহিনীর হাতে তুলে দেয়া হবে। দুমাসের মধ্যেই ঠিক হয়ে যাবে কোথায় তৈরি হবে সাবমেরিনগুলি। নৌসেনার বেশ কয়েকটি সাবমেরিন পুরনো হয়ে যাওয়ায় এগুলো তৈরি করা হচ্ছে।

এছাড়া ৩ হাজার ২শ কোটি রুপি ব্যয়ে ইসরায়েলের কাছ থেকে ৮৩৫৬টি ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ক্রয় করা হবে। দেশীয় অস্ত্র নির্মাণ প্রতিষ্ঠান হিন্দুস্তান অ্যারোনেটিক লি.য়ের কাছ থেকে ১২টি গোয়েন্দা বিমান কেনা হবে। এতে ব্যয় হবে মোট ১ হাজার ৮শ ৫০ কোটি রুপি।






মন্তব্য চালু নেই