মেইন ম্যেনু

সাড়ে ৪ লাখ বছর আগে পৃথিবীর প্রথম খুন

বলতে পারেন কি, আনুমানিক কত বছর আগে পৃথিবীতে প্রথম খুন হয়েছিল? এ বিষয়ে আমার, আপনার না জানাটাই স্বাভাবিক। এসবের খোঁজও রাখি না। কিন্তু যারা খোঁজ রাখেন, সেই বিজ্ঞানীরা দাবি করেছেন, ৪ লাখ ৩০ হাজার বছর আগে প্রথম কোনো মানুষ খুন হয়। বিজ্ঞানীদের বরাত দিয়ে এ খবর দিয়েছে এই সময়।

সম্প্রতি স্পেন থেকে উদ্ধার হওয়া মানুষের মাথার খুলি পরীক্ষা করে বিজ্ঞানীদের ধারণা হয়েছে, তাকে খুন করা হয়েছিল। খুলিতে আঘাতের চিহ্ন থেকেই এতটা নিশ্চিত হয়েছেন গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, উত্তর স্পেন থেকে উদ্ধার হওয়া এই নরখুলিটি মধ্য প্লেইস্টোসিন যুগের, প্রায় ৪ লাখ ৩০ হাজার বছরের পুরনো। একটি গুহা থেকে ২৮টি নরকঙ্কাল তারা উদ্ধার করেন, তার মধ্যে রয়েছে খুন হওয়া এই আদিম মানবের খুলিটি।

তারা জানিয়েছেন, ১৩ মিটার গভীরে সেই গুহায় এত কঙ্কাল কীভাবে এল, তা রহস্যও তৈরি করে গবেষক-মনে। বিজ্ঞানীদের অনুমান, ব্যক্তিগত বিবাদের জেরে নিজেদের মধ্যে দাঙ্গাতেই মারা গিয়েছিল মধ্য প্লেইস্টোসিন যুগের ওই মানুষরা।

১৩ মিটার গভীরে কোনোভাবে পড়ে গিয়ে মৃত্যু হয়েছিল কিনা তা নিয়েও নাড়াচাড়া করেন গবেষকরা। কিন্তু অত্যাধুনিক ফরেনসিক পরীক্ষায় ও কঙ্কালে চিড়ের ধরন দেখে গবেষকদের ধারণা হয়েছে, নিজেদের মধ্যে সংঘর্ষেই তারা মারা যায়।






মন্তব্য চালু নেই