মেইন ম্যেনু

সাকিবের ‘বল অব দ্য সেঞ্চুরি’ (ভিডিও)

বল অব দ্য সেঞ্চুরি। কথাটা শুনলেই ক্রিকেট ভক্ত যে কারও মনে পড়ে যাবে ১৯৯৩ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ ব্যাটসম্যান মাইক গ্যাটিংকে যে ডেলিভারিতে আউট করেছিলেন শেন ওয়ার্ন, সেটির কথা। কিন্তু বাংলাদেশী কোন ক্রিকেটারেরও যে বিশ্বসেরা কোন ডেলিভারি থাকতে পারে, সেটা হয়তো জানেন খুব কম লোকই।

হ্যাঁ, আপনাকে সাকিব আল হাসানের কথাই বলছি। ২০১০ সালেই ইংলিশ ব্যাটসম্যান ইয়ান বেলকে অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড করেছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। বলটি দেখেই তখন ধারাভাষ্যকাররা স্মরণ করে দিয়েছিলেন, ওয়ার্নের বল অব দ্য সেঞ্চুরির কথা। সাকিবের মত ঠিক এমনই এক দুর্বোধ্য ডেলিভারিতে মাইক গ্যাটিংকে বোল্ড করেছিলেন অসি কিংবদন্তী।

ধারাভাষ্যকাররা তখন বলছিলেন, ‘যদি শেন ওয়ার্ন ওই কাজটি করতে পারেন, তাহলে সাকিব কেন পারবেন না?’ আর সাকিব নিজের ফেসবুক পেইজে সেই বলটির ভিডিও নতুন করে আপলোড করে লিখেছেন, ‘বল অব দ্য সেঞ্চুরি, বাংলাদেশি ভার্সন।’

সাকিব ওই বলটি করেন অ্যারাউন্ড দা উইকেট থেকে। বলটি মিডল এবং লেগে পিচ করে যখন স্পিন করে অফ স্ট্যাম্প ভেঙ্গে দেয়, তখন ইয়ান বেল অবাক বিস্ময়ে তাকিয়ে থাকেন বোলার সাকিব আল হাসানের দিকে। তার চোখে অবিশ্বাস! বাংলাদেশি কোন বোলারের কাছ থেকে এমন ডেলিভারি তার কল্পনারও বাইরে। এরকম বল বিশ্ব এরআগে কেবল কিংবদন্তি শেন ওয়ার্নের কাছ থেকেই দেখেছে।

সাকিবের অবিশ্বাস্য বলটিতে বেল যখন বেল বোল্ড হন, তখন তিনি ছিলেন ১২৮ রানের এক সেট ব্যাটসম্যান। ওই বলের আগে ২৫৪টি বল মোকাবেলা করে ফেলেছিলেন তিনি। বেলকেই নয় শুধু, ওই ইনিংসে সাকিব ১২১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন।

ঘটনাচক্রে সাকিব যে ভেন্যুতে ইয়ান বেলকে ‘বল অব দ্য সেঞ্চুরিতে’ বোল্ড করেছিলেন, ম্যানচেস্টারের সেই ওল্ড ট্র্যাফোর্ডেই ১৯৯৩ সালে এসেজ সিরিজে বিশ্ব দেখেছিল শেন ওয়ার্নের সেই বিখ্যাত ডেলিভারিটি। একই মাঠ, একই উইকেট সাক্ষী হয়ে থাকল দুই শতাব্দীর দুই সেরা ডেলিভারির।

অসি কিংবদন্তী ওয়ার্নের বলটি যদি হয় বিংশ শতাব্দীর সেরা বল, তবে সাকিব আল হাসানেরটা একবিংশ শতাব্দীর সেরা বল। সুতরাং, ইয়ান বেলকে আউট করা সাকিবের সেই ডেলিভারিকে বল অব দ্য সেঞ্চুরি আখ্যা দেওয়া মোটেও অতিরঞ্জিত নয়।

পার্থক্য শুধু শেন ওয়ার্ন লেগ স্পিনার আর সাকিব বাঁ হাতি স্লো অর্থোডক্স। আরও একটি পার্থক্য ছিল, শেন ওয়ার্নের টেস্টে অস্ট্রেলিয়া জিতেছিল ১৭৯ রানে আর সাকিবের ম্যাচে বাংলাদেশ হেরেছিল ইনিংস ও ৮০ রানে।

ভিডিওতে দেখুন সাকিবের সেই ‘বল অব দ্য সেঞ্চুরি’






মন্তব্য চালু নেই