মেইন ম্যেনু

সময় মতোই নির্বাচন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশে সময় মতোই নির্বাচন হবে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরকার চাইলে আগাম নির্বাচন দিতে পারে। তবে ২০১৯ সালেই দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।’

সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরে গণভবনে বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে নির্বাচন সম্পর্কে এমন আভাস দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে মধ্যবর্তী নির্বাচন হবে কিনা এবং প্রধানমন্ত্রী ৫ জানুয়ারীর নির্বাচনের আগে এমন কথা বলেছিলেন কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের উত্তরে ওই কথা বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন মানবাধিকার লঙ্ঘনকারীদের মানবাধিকার নিয়ে কথা বলছে। তাহলে সন্ত্রাস বন্ধ হবে কীভাবে, কীভাবে জঙ্গি দমন হবে?’

তিনি প্রশ্ন করেন, ‘যখন গাজায় ইসরায়েল শিশু, অন্তঃসত্ত্বানারীদের নির্বিচারে হত্যা করছে তখন তাদের মানবাধিকার কোথায় ছিল? ইইউ যদি বিশ্বযুদ্ধের অপরাধীদের একশ বছর পর বিচার করতে পারে, তাহলে আমরা করলে দোষ কোথায়?’

প্রধানমন্ত্রী ইইউকে স্রেফ জানিয়ে দেন, মানবতাবিরোধী যুদ্ধাপরাধের বিচার দেশীয় আইনে হচ্ছে, আন্তর্জাতিক মান অনুযায়ী এই আইন তৈরি হয়েছে। দেশীয় আইনেই মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচার হবে।

আরব আমিরাতের সফর নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতের সফর সফল হয়েছে। এই সফরে নতুন নতুন বাণিজ্যিক ক্ষেত্রের উম্মোচন হবে। সে দেশের আমীরের কাছে বাংলাদেশের শ্রম বাজার উন্মুক্ত এবং ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানিয়েছি।’

আমিরাতের সঙ্গে দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে বাংলাদেশ। বাংলাদেশ সম্পর্কে সে দেশের সরকারের দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন হয়েছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী জানান, শ্রম বাজার নিয়ে যে সব বাধা রয়েছে তা দূর করতে তিনি আমিরাতকে আহ্বান জানিয়েছেন। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ। সুখী-সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে তিনি আরব আমিরাতের সহায়তা অব্যাহত রাখার জন্য ফের অনুরোধ করেছেন।

প্রধানমন্ত্রী জানান, অচিরেই সরকারি খরচে মধ্যপ্রাচ্যে নারী শ্রমিক পাঠানো হবে। এ ছাড়া ওই দেশে যাতে শ্রমিকরা সহজেই চিকিৎসা এবং ব্যাংকিং সুবিধা পায় সে জন্য একটি প্রবাসী কল্যাণ ব্যাংক এবং আমিরাতে একটি হাসপাতাল তৈরির কথা বলেছেন।

তিনি আরো জানান, বাংলাদেশের উন্নয়নে আমিরাতের যেসব প্রকল্প রয়েছে, তাতে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে আমিরাত।






মন্তব্য চালু নেই