মেইন ম্যেনু

শিবির নিষিদ্ধে শিক্ষক সমিতির আলটিমেটাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিবিরের রাজনীতি নিষিদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাত দিনের সময় বেঁধে দিয়েছে শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের (এ আর মল্লিক) সামনে এক প্রতিবাদ সমাবেশে শিক্ষক সমিতির নেতারা তাদের এই আলটিমেটামের কথা জানান।

শিক্ষক বাসে শিবিরের হামলার প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে শিক্ষক সমিতি।

এছাড়া হামলার প্রতিবাদে আগামী ১৩ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালনের ঘোষণা দেয়া হয়েছে শিক্ষক সমিতির সমাবেশ থেকে।

হামলায় আহতদের বিশ্ববিদ্যালয়ের খরচে সুচিকিৎসার ব্যবস্থা করা, শিক্ষকবাসে হামলাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার এবং শিক্ষকদের নিরাপত্তা জোরদারের দাবিও জানানো হয়েছে। এছাড়া ১০ সেপ্টেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কালদিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাঈল হোসেন দায়িত্ব পালনে ‘অবহেলা’ করেছেন এমন অভিযোগ এনে আগামী ২৪ ঘন্টার মধ্যে তাকে অপসারণের দাবিও জানানো হয়েছে সমাবেশ থেকে।

দাবি আদায় না হলে ১৭ সেপ্টেম্বর পুনরায় শিক্ষক সমাবেশে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

সমাবেশে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক বেনু কুমার দে ও সাধারণ সম্পাদক অধ্যাপক মুস্তাফিজুর রহমান, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আলী আজগর চৌধুরী ও রাজনীতি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক বখতেয়ার উদ্দিন, চবির প্রভোস্ট কমিটির আহবায়ক অধ্যাপক সুলতান আহমদ চৌধুরী, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক সেকেন্দার চৌধুরী, লোকাপ্রশাসন বিভাগের অধ্যাপক কাজী খসরুল আলম কুদ্দুসী, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মাধব দীপ।

প্রসঙ্গত, গতকাল বুধবার সকাল ১০টার দিকে ফতেয়াবাদ ছড়ারকূল এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুটি শিক্ষক বাসে ককটেল হামলা চালায় শিবির। এতে বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষকসহ ১৬ জন আহত হন।

ঘটনার পর সন্ধ্যায় পুলিশ বিশ্ববিদ্যালয়ের কয়েকটি কটেজে অভিযান চালিয়ে দেশীয় অস্ত্র তৈরির সরঞ্জাম, ককটেল ও কিরিচ উদ্ধার করে। হামলা ও অস্ত্র উদ্ধারের ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ বাদী হয়ে বুধবার রাতে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের খতিব ও ইসলামী ছাত্র শিবিরের ৯৫ নেতাকর্মীর বিরুদ্ধে হাটহাজারী থানায় পৃথক দুটি মামলা দায়ের করে।






মন্তব্য চালু নেই