মেইন ম্যেনু

‘শিক্ষার্থীরা মানবিক গুনাবলির অধিকারী হয়ে বেড়ে উঠলে দুর্নীতি বিতাড়িত হবে’

শামীম আখতার, উপজেলা প্রতিনিধি, মিঠাপুকুর (রংপুর) : শিক্ষার্থীরা সৎ চিন্তাশীল ও মানবিক গুনাবলির অধিকারী হয়ে উঠলে দেশ থেকে দুর্নীতি বিতাড়িত হবে। শুক্রবার রংপুরের মিঠাপুকুর উপজেলার শঠিবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মাঝে দুর্নীতি প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, মনযোগ দিয়ে লেখাপড়া করতে হবে। তোমাদের সামনে দীর্ঘ পথ। পুরো দেশ তোমাদের দিকে তাকিয়ে আছে। শুধু সার্টিফিকেটের জন্য নয়-লেখাপড়া করে জ্ঞান অর্জন করতে হবে। তিনি বলেন, আমার কাছে অনেক চাকরী আছে, কিন্তু চাকরী করার লোক নেই। কারন, যাকে চাকরী দেব-সে আগেই চাকরী পেয়েছে। অর্থাৎ যারা যোগ্য, তারা বসে থাকেনা। পড়ালেখা করে জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেকে যোগ্য কওে তুললে তোমাদেরকে চাকরী খুঁজতে হবেনা। বরং চাকরীই তোমাদেরকে খুঁজবে। তিনি আরও বলেন, আমরা সবাই পরিচ্ছন্ন না হলে কখনই দুর্নীতি রোধ হবেনা। মান আর হুঁশ মিলে মানুষ। যার হুঁশ নেই, সে মানুষ নয়। যারা খারাপ কাজের দিকে যায়, তাদের হুঁশ থাকেনা। সে বেহুঁশ হয়ে যায়। এসব তোমাদেরকে জানতে হবে। বাংলাদেশ তাকিয়ে আছে শিক্ষক-শিক্ষার্থীদের দিকে। কারন, তোমরাই রাজনীতিবিদ, শিক্ষক, চাকরীজীবি, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশায় জড়িয়ে পড়বে। তোমরা যদি ভাল হও, দেশ ভাল হবে। পরে, তিনি দুর্নীতি প্রতিরোধ ও দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনা গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের শপথ করান।

অনুষ্ঠন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ইকবাল মাহমুদ বলেন, যারা দুর্নীতি করে তাদেরকে কাউকে ছাড় দেওয়া হবেনা। সুন্দরগঞ্জের সাংসদ লিটন হত্যা মামলায় জড়িত সন্দেহে আটক জাপার সাবেক এমপি আব্দুল কাদের খানের দুর্নীতির মামলা প্রসঙ্গে বলেন, বিষয়টি তদন্তধীন রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনপ্রশাসন মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচএন আশিকুর রহমান এমপি। বিশেষ অতিথি ছিলেন দুর্নীত দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) ড. শামছুল আরেফিন (অতিরিক্ত সচিব)। শুভেচ্ছা বক্তব্য রাখেন শঠিবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরেন্দ্র নাথ সাহা। সমাপনীর বক্তব্য দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সুলতানা পারভীন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত দুর্নীতি দমন কশিন রাজশাহী বিভাগের পরিচালক আজিজুল হক ভুঁইয়া, রেড ক্রিসেন্ট সোসাইটি রংপুর ইউনিটের চেয়ারম্যান রেহানা আশিকুর রহমান ও মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার মামুন-অর রশীদ।






মন্তব্য চালু নেই