মেইন ম্যেনু

লাউ পছন্দ করেন না? জেনে যে ৭টি কারণে লাউ খাবেন

জনপ্রিয় এবং পরিচিত একটি সবজি হলো লাউ। অনেকের পছন্দের সবজি এটি। সবজি, ভাজি, রান্না সবরকম ভাবে লাউ রান্না করে খাওয়া যায়। লাউয়ে আছে কার্বোহাইড্রেট্, প্রোটিন, ফ্যাট, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, খনিজ লবণ, আয়রন, নিকোটিনিক অ্যাসিড ইত্যাদি। এত পুষ্টি উপাদানের সাথে এতে রয়েছে পানি। শরীরের পানির চাহিদাও পূরণ করতে সক্ষম লাউ। লাউয়ের অজানা স্বাস্থ্য উপকারিতা জেনে নেওয়া যাক।

১। রক্তচাপ নিয়ন্ত্রণে

লাউ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়মিত রেখে হৃদযন্ত্র সুস্থ রাখে। এছাড়া এতে পানি থাকায় শরীর ডিহাইড্রেইড হওয়া থেকে রক্ষা পায়।

২। হজমে সাহায্য করে

লাউয়ে দ্রবণীয় এবং অদ্রবনীয় ফাইবার আছে। দ্রবণীয় ফাইবার খাবার সহজে হজম করতে সাহায্য করে এবং হজম সংক্রান্ত সমস্যা সমাধান করে থাকে। এছাড়াও নিয়মিত লাউ খেলে অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান করে।

৩। ইউরিন সমস্যা সমাধানে

শরীরের অতিরিক্ত পানি বের করে দিতে সাহায্য করে লাউ। ১ গ্লাস লাউয়ের জুসের সাথে ১ চা চামচ লেবুর রস মিসিয়ে পান করুন। ক্ষারীয় এই মিশ্রণটি এসিডিক মিশ্রণকে তরল হতে সাহায্য করে এবং প্রসাবের জ্বালাপোড়া কমতে সাহায্য করে।

৪। নিখুঁত ত্বক পেতে

ত্বক ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে লাউ। এটি মুখের ত্বকের তেলের নিঃসরণের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এবং ব্রণের সমস্যা দূর করে। বিভিন্ন প্রকার ত্বকের সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে লাউ।

৫। ঘুমাতে সাহায্য করে

রাতে ঘুমের সমস্যা অনেকের আছে। এই সমস্যা কিছুটা কমিয়ে দেবে লাউ। রাতের খাবারে লাউ রাখুন। এটি ভালো ঘুমের সাহায্য করবে।

৬। পানিশূন্যতা দূর করতে

লাউয়ে পানির পরিমাণ বেশি থাকে। গরমে শরীর পানি শূন্যতা দূর করতে লাউ বেশ কার্যকর। আর এইসময় জ্বর, ডায়রিয়া ও অন্যান্য বড় ধরণের অসুখে শরীরে পানির অভাব দেখা দেয়। প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায় বলে পানি শূন্যতার সৃষ্টি হয় এবং তা কিডনির উপর প্রভাব ফেলে। তাই এই সময় খাদ্য তালিকায় লাউ রাখুন।

৭। ওজন কমতে সাহায্য করে

লাউয়ে ফ্যাট ও ক্যালরির পরিমাণ খুব কম থাকে বলে লাউ ওজন কমতে সাহায্য করে। রক্তের কোলেস্টেরল কমতেও সাহায্য করে লাউ।

সূত্র: বোল্ডস্কাই






মন্তব্য চালু নেই