মেইন ম্যেনু

ললিত মোদিকে বহিষ্কার করল রাজস্থান

ভারতের রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েসন (আরসিএ) প্রধানের পদ থেকেও বহিষ্কৃত হলেন ললিত মোদি। শনিবার সংস্থাটির বিশেষ সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় অধিকাংশ সদস্য মোদিকে সরিয়ে দেয়ার পক্ষে ভোট দেন।
মোদিকে সরিয়ে দেওয়ার পর ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সঙ্গে আরসিএর যে অচলাবস্থা চলছিল তার অবসান ঘটল। গত মে মাসে আরসিএর সভাপতি হিসেবে লোলিত মোদিকে নির্বাচিত করায় বিসিসিআই সংস্থাটিকে সাময়িক বহিষ্কার করে। যে কারণে বিসিসিআই এই সংস্থার যে কোন কর্মকর্তাকেও বহিষ্কারের ক্ষমতা পেয়ে যায়।
শুধু তাই নয়, একই কারণে ঘরোয়া ক্রিকেটে রাজস্থানের কোন দলের অংশগ্রহণও অনিশ্চিত হয়ে পড়ে। শেষ পর্যন্ত আরসিএ দেখল যে, ভবিষ্যৎ নিয়ে গভীর অনিশ্চয়তার মধ্যে পড়ে যাওয়ার কারণে রাজ্যের ক্রিকেটার এবং কর্মকর্তারা এ জন্য তাদের ওপর ক্ষেপে উঠছে।
এ ছাড়া ৭৫ জন ক্রিকেটারের স্বাক্ষর নিয়ে আরসিএর বিপক্ষে রাজস্থান হাই কোর্টে একটি রিট পিটিশনও দায়ের করা হয়। যেখানে আরসিএর কাছে জানতে চাওয়া হয়, কেন ‘একটি মাত্র কারণে’ তাদের পুরো ক্যারিয়ার ধ্বংস হয়ে যাবে?
আদালত বিষয়টি আমলে নিয়ে একটি অন্তর্বর্তী আদেশ দিলেন যে, নতুন একটি নির্বাচক কমিটি গঠন করে রাজ্যের ঘরোয়া ক্রিকেটের জন্য দল গঠন করা হোক। যারা আবার অংশ নিতে পারবে বিসিসিআই কর্তৃক আয়োজিত বিভিন্ন টুর্নামেন্টেও। তবে আরসিএর হয়ে কোন দল কোন টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। এতে করে অবশ্য খেলোয়াড়দের লাভ হলেও আরসিএ এবং বিসিসিআই দ্বন্দ্ব চলছিলই। শেষ পর্যন্ত তারও অবসান ঘটলো শনিবারের জরুরি সভায়।
মোদিকে সরিয়ে দিয়ে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে আমিন পাঠানকে। নানা অনিয়ম আর নীতিহীন কাজের অভিযোগ এনে বছর খানেক আগে ভারতের ক্রিকেটে বোর্ড বিসিসিআই কর্তৃক বহিষ্কৃত হন সাবেক আইপিএল চেয়ারম্যান লোলিত মোদি।






মন্তব্য চালু নেই