মেইন ম্যেনু

লবণের ৭ টি ভিন্ন ব্যবহার

খাবারে লবণ প্রয়োজনীয় অনুসঙ্গ। লবণ কতটা প্রয়োজনীয় খাবারে লবণ ব্যবহার না করলেই টের পাওয়া যায়। তবে কাঁচা লবণের বিপক্ষে পরামর্শ বিশেষজ্ঞদের। উচ্চ রক্তচাপ, ডায়বেটিস বা বিভিন্ন রোগে কাঁচা লবণ মারাত্মক ক্ষতিকর বলে মনে করেন চিকিত্সকরা। এর বাইরে রান্না করা খাবারে লবণ অতি প্রয়োজনীয় উপাদান। আমরা অনেক সময় জানিনা লবণ আরও অনেক কাজে ব্যবহার করা যায়। লবণের এমন সাতটি ভিন্নতর ব্যবহার নিয়ে আমাদের আজকের এ ফিচার।

১. পছন্দের গয়নাগাটি সুন্দর রাখতে
দীর্ঘদিন পড়ে থাকাতে আপনার পছন্দের গয়নাগাটি কালো হয়ে গিয়েছে? বা দাগ পড়ে গিয়েছে আপনার বাড়িতে থাকা কাসার, তামার বাসন কোসনে? লবণ আর ভিনিগার একসঙ্গে মিশিয়ে তা খানিকক্ষণ পিতলের বাসন বা গয়নার গায়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভালো করে মেজে নিন। দেখবেন বাসন কোসন কেমন ঝকমক ঝকমক করছে।

২. তেল ফুটে আপনার দিকে আসা ঠেকাতে
গরম তেলে মাছ সবজি দিলে তেল ফুটে আপনার দিকেই আসছে! ভয় নেই, তেলে অল্প একটু লবণ মিশিয়ে নিন। এর ফলে মাছ বা সবজি কড়াইতে দিন। আর তেল ছিটবে না।

৩. মোমবাতি গলে যাওয়া ঠেকাতে
মোমবাতির গা বেয়ে মোম পরে যাচ্ছে! এই সমস্যা দূর করতে মোমবতি জ্বালানোর আগে কয়েক ঘন্টা তা লবণাক্ত পানিতে ভিজিয়ে রাখুন। এর পর মোমবাতি ভালো করে শুকিয়ে নিন। মোমবাতির গা বেয়ে মোম গলে পড়বে না।

৪. জুতার গন্ধ ঠেকাতে
গরম পড়তে শুরু করেছে। এই গরমে অনেকেরই পা ঘেমে যায় আর জুতা থেকে দুর্গন্ধ বের হয়। এটা দূর করতে রাতে শুতে যাওয়ার আগে সুতির কাপড়ে অল্প একটু লবণ বেঁধে তা জুতার মধ্যে রেখে দিন। সকালে উঠে দেখবেন জুতা থেকে আর কোনরকম গন্ধ বেরুচ্ছে না।

৫. পিপড়া হটাতে
গরমের এই সময়ের আরেকটি সমস্যা পিঁপড়া। আর পিঁপড়া তাড়ানোর জন্যও লবণের জুড়ি নেই। আধা মগ পানিতে দু‘চামচ লবণ মিশিয়ে তা ঘরের চারিদিকে স্প্রে করে দিন। দেখবেন ঘরের আশেপাশে পিঁপড়া ঘেঁষবে না।

৬. ফল-ফলাদি তরতাজা রাখতে
কিছু কিছু ফল কেটে রাখলে তা খানিকক্ষণের মধ্যে কালো হয়ে যায়। এটা যাতে না হয় তার জন্য ফল বা সবজি কেটে লবণ-পানিতে খানিকক্ষণ ভিজিয়ে রাখুন। কোনো রকম দাগ তো হবেই না, বরং ফল ও সবজি দীর্ঘসময়ের জন্য তাজা থাকবে।

৭. রসুনের গন্ধ দূর করতে
পেঁয়াজ বা রসুনের গন্ধ হাত থেকে দূর করতে আঙুলে অল্প লবণ লাগিয়ে তা ধুয়ে ফেলুন।






মন্তব্য চালু নেই