মেইন ম্যেনু

রোববার সুন্দরবন যাচ্ছে বিএনপির তদন্ত কমিটি

সুন্দরবনের নদীতে ফার্নেস অয়েল বহনকারী ট্যাংকার ডুবির পর সেখানকার জীববৈচিত্র্যের ক্ষয়-ক্ষতি নির্ধারণ এবং সরকারের নেওয়া ব্যবস্থা সম্পর্কে জানতে সরেজমিন যাচ্ছে বিএনপির উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

রোববার বিকেলে সুন্দরবনের উদ্দেশে কমিটি যাত্রা শুরু করবেন বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কমিটির প্রধান প্রাক্তন পানিসম্পদ মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ।

সুন্দরবনে আলোচিত ওই ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য উদ্ঘাটনে হাফিজ উদ্দিন আহমেকে আহ্বায়ক করে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএনপি। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন খুলনা মহানগর বিএনপির সভাপতি প্রাক্তন সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, খুলনা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুজ্জামান, পরিবেশবিদ ড. ফরিদুল ইসলাম, বাগেরহাট জেলা বিএনপি সভাপতি আবদুস সালাম, খুলনা জেলা বিএনপি সভাপতি শফিকুল ইসলাম মনা ও পরিবেশ সাংবাদিক ফোরামের নেতা কামরুল ইসলাম। কমিটিকে আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গত ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে মালবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায় ফার্নেস অয়েল বহনকারী একটি জাহাজ। এতে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায় তেল ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ওই এলাকার জীববেচিত্র্যের ওপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

তদন্ত কমিটির প্রধান হাফিজ উদ্দিন আহমেদ রাইজিংবিডিকে বলেন, ট্যাংকার ডুবির ঘটনায় ওই এলাকায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নির্ধারণের জন্য সেখানে যাবেন। সঙ্গে পরিবেশ বিজ্ঞানী থাকবেন। সরেজমিন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে জীববৈচিত্র্যের ওপরে কী প্রভাব পড়ছে এবং সরকার পরিবেশকে রক্ষা করতে কি ব্যবস্থা নিয়েছে তা তুলে আনা হবে। পরে ঢাকায় এসে বিস্তারিত তথ্য দেশবাসীকে জানানো হবে।






মন্তব্য চালু নেই