মেইন ম্যেনু

রাজধানীতে বুধবার থেকে জাতীয় এসএমই মেলা

রাজধানীতে আগামী ১৫ মার্চ বুধবার থেকে শুরু হচ্ছে জাতীয় এসএমই মেলা-২০১৭।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী এ মেলা হবে। মেলায় সারা দেশ থেকে ২০০টি এসএমই প্রতিষ্ঠান ২১৬টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে অংশ নেবে।

সোমবার এসএমই মেলা উপলক্ষে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়েছে, বুধবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। এতে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ।

অনুষ্ঠানে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭ ও জাতীয় এসএমই ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা-২০১৬ এর বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম বলেন, ‘দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে। কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না।

তিনি আরো জানান, মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্র ও রক্তদান কর্মসূচির স্টল থাকবে।

সফিকুল ইসলাম বলেন, ‘অনেক স্থানে উদ্যোক্তাদের প্রস্তুতকৃত পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা নেই। তাদের বিপণনের সুবিধা বাড়াতে এ মেলা বিশেষ ভূমিকা রাখবে। মেলায় প্রবেশে কোনো ফি দিতে হবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।’

এসএমই ফাউন্ডেশন জানায়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতেই এ মেলার আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ফাউন্ডেশনের জেনারেল ম্যানেজার শাহিন আনোয়ার, মিডিয়া উপদেষ্টা সালাম জুবায়ের প্রমুখ উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই