মেইন ম্যেনু

যে ৭টি কারণে শাহরুখ খান বিশ্বের দ্বিতীয় ধনী তারকা

খুব সম্প্রতি এই তারকার নাম সামিল হয়েছে বিশ্বের ধনী অভিনেতার তালিকায়। তাও আবার বলিউডের এই কিং খান রয়েছেন ২য় স্থানে। সামাজিক মর্যাদা এবং সম্পদের দিক থেকে পেছনে ফেলেছেন হলিউডের নামকরা তারকা টম ক্রুজ, টম হ্যাঙ্কস এবং অ্যাডাম সেন্ডলারকেও। ওয়েলথ-এক্স দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয় শাহরুখ খান প্রায় ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তির অধিকারী। একজন সফল অভিনেতা হওয়ার পাশাপাশি তিনি একজন প্রযোজক, উপস্থাপক এবং আইপিএল ক্রিকেট দলের মালিক। তিনি তীক্ষ্ণ বুদ্ধি সম্পন্ন হওয়ার সাথে সাথে বেশ ভালো বিজনেস সেন্সও রাখেন। আর তাইতো তিনি যেখানেই হাত দেন সেখানেই সোনা ফলার মতো অবস্থা। তবে শাহরুখ খানের এতো সম্পত্তির আসল রহস্য কি?

(১) অভিনব সব আইডিয়া
প্রতিবারই তিনি তার নতুন সিনেমার প্রচারে এনেছেন ভিন্নতা। আর এই ভিন্নতাই তার প্রতিটি সিনেমার সাফল্যতার পেছনের কাহিনী। শাহরুখ খান তার আগামী সিনেমা ‘হ্যাপি নিউ ইয়ার’রের প্রোমোশনেও রেখেছেন নতুন চমক। প্রতিবারের মতো সংবাদ সম্মেলন বা রিয়েলিটি শোতে গিয়ে নয় বরং সিনেমার পুরো কাস্ট এন্ড ক্রু নিয়ে বেড়িয়ে যাবেন ওয়ার্ল্ড ট্যুরে। আর শাহরুখের এমন আইডিয়ায় খুশী পরিচালক ফারাহ খানও। এদিকে ধারণা করা হচ্ছে সব কিছু ঠিক থাকলে সিনেমাটি ২০০ কোটি রুপি আয় করতে পারে।

(২)নামিদামী ব্র্যান্ডের বিজ্ঞাপন
কোমলপানীয় থেকে শুরু করে ট্যালকম পাউডার, গাড়ি থেকে ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞপন, এই শাখায় বলিউডের এমন কেউ নেই যে শাহরুখ খানকে টেক্কা দিতে পারেন। খুব সম্প্রতি শাহরুখ খান একটি পান মাসালার বিজ্ঞাপনে কাজ করার সুবাদে ২০ কোটি রুপি হাঁকিয়েছেন। আর বিজ্ঞাপনের জন্য শাহরুখের এই পারিশ্রমিকটি নতুন ইতিহাস গড়ে।

(৩) সিনেমার সত্ত্ব বিক্রি
শাহরুখ খান খুব ভালো করেই জানেন তার সব ভক্তই মাল্টিপ্লেক্স হলে গিয়ে সিনেমা দেখার মতো সামর্থ্য রাখেন না। তবে কি এই ভক্তরা অভুক্তই থেকে যাবেন? আর সেই সব ভক্ত এবং ব্যবসার কথা মাথায় রেখেই স্যাটেলাইট চ্যানেল গুলোতে বেশ চড়া দামেই নিজের সিনেমা গুলোর সত্ত্ব বিক্রি করে দেন তিনি। আর তাতে যেমনি আসে টাকা তেমনি ভক্তরাও দেখতে পায় তার প্রিয় তারকার সিনেমা খুব কম খরচেই। গত বছর শাহরুখ খান তার ‘চেন্নাই এক্সপ্রেস’ সিনেমাটি শুধুমাত্র জি টিভির কাছে ৪৮ কোটি টাকায় বিক্রি করেন।

(৪) বিয়ের অনুষ্ঠানে পারফর্ম
শাহরুখ খানের মতো একজন তারকাকে বিয়ের অনুষ্ঠানে নাচানো যেনতেন কথা নয়। বলিউডের এই তারকা কোন সাধারণ বিয়ের অনুষ্ঠানে নয় বড় নামিদামি কোটিপতি ব্যবসায়ী এবং রাজনীতিবিদদের বিয়ের অনুষ্ঠানেই নেচে থাকেন। আর এখানেও কোটি টাকাই ঝারতে হয় ব্যবসায়ী এবং রাজনীতিবিদদের।

(৫) সঠিক বিনিয়োগ
অর্থের মূল্য তিনি বোঝেন। কোন খাতে বিনিয়োগ করলে কত লাভ এসবে শাহরুখকে কেউ পেছনে ফেলতে পারবে না। খুব বুদ্ধিদীপ্ত উপায়ে এই তারকা এমন সব প্রতিষ্ঠানে তার অর্থলগ্নি করেছেন যাদের কিনা আন্তর্জাতিক পরিসরে রয়েছে পরিচিতি। আইপিএল টিম থেকে শুরু করে ‘রেড চিলি এন্টারটেনমেন্ট’ এবং ‘কিডজানিয়া’র KidZania লোকাল ফ্রাঞ্চাইজি ‘Imagination Edutainment India Pvt Ltd’ এও বিনিয়োগ করেছেন।

(৬) প্রফিট শেয়ারিং পারসেন্টেজ
বলিউডে কেবল শাহরুখ খান একাই নন যিনি সিনেমা ব্যবসা সফল হলে লভ্যাংশ নিয়ে থাকেন। এই তালিকায় রয়েছেন আমির খানও। জানা যায় ‘ধুম থ্রি’ সিনেমার সফলতার পর আমির খান যশ রাজ প্রোডাকশন থেকে প্রফিটের প্রায় ৩৩ পারসেন্ট পান। তবে এখানেও শাহরুখ খান রয়েছেন এগিয়ে জানা যায় শাহরুখ খান তার সিনেমার প্রফিটের প্রায় ৬০ পারসেন্ট পেয়ে থাকেন।

(৭) টিভি শো হস্ট
অনেক তো হল সিনেমায় কাজ, এবার ছোটপর্দার পালা। জি ঠিকই ধরেছেন সিনেমার কাজের ফাঁকে ফাঁকে শাহরুখ খান তার সময়টুকু বসে বসে নয় বরং টিভি রিয়েলিটি শো উপস্থাপনা করে কাটান। Kaun Banega Crorepati Season 3, Kya Aap Paanchvi Pass Se Tez Hain? and Zor Ka Jhatka: Total Wipeout টিভি শোগুলোতে উপস্থাপনা করতে দেখা যায় এই তারকাকে। আর এইসব শো করতে বেশ মোটা অংকের টাকা পেয়েছেন এই তারকা তা বলাই বাহুল্য।






মন্তব্য চালু নেই