মেইন ম্যেনু

যে খাবারে পেট পরিষ্কার হয়!

পেট শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ। শরীরের হজম ব্যবস্থার কেন্দ্রস্থল হল পেট। শরীরের ঠিকঠাক সঞ্চালনে, অনেক কিছুর জন্যই এর সঠিক চালনার প্রয়োজন।

শরীর ও পেট পরিষ্কার রাখার দুটোই উপায়ের মধ্যে একটি হলো ব্যায়াম ও আপরটি হল নিয়ম মেনে খাওয়া-দাওয়া।

বিশেষজ্ঞদের মতে, সার্বিক সুস্থ্যতার জন্য, পেট ঠিক থাকা খুবই জরুরি। কিছু খাবার খাওয়ার পর আমাদের এসিডিটি হয়। পেটে ব্যথা, পেট ফাঁপা, ঢেকুর ওঠা, বমি বমি ভাব, ক্ষুধা কমে যায়। তাই ওইসব ভাজা বা গুরুপাক না খেয়ে আমরা স্বাভাবিক কিছু খাবারের অভ্যেস গড়তে পারি।

যেমন : কিছু খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টি আছে, যা আমাদের পেট পরিষ্কার রাখে ও হজমে সহায়তা করে। আসুন তাহলে দেরি না করে ওই সব খাবারের নাম জেনে নিই :

গোটা গম জাতীয় খাবার : আপনার প্রতিদিনের খাবারে গোটা গম জাতীয় খাবার অবশ্যই রাখুন। হজমের জন্য এগুলো দারুণ কাজ করে। এতে থাকে ম্যানগানিস, সেলেনিয়াম ও স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ফাইবার। এই খাবার আপনার পেট পরিষ্কার করে।

দই : দইয়ে প্রচুর স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া আছে।এটি শুধু হজমে সাহায্য করে না, আপনার পেটের সংক্রমণও প্রতিরোধ করে।

মেদহীন মাংস : মেদহীন মাংস কোনো ক্ষতিকারক কোলেস্টারল থাকে না এবং স্যাটিউরেটেড ফ্যাটের মাত্রাও খুব কম। এটা আপনার স্বাস্থ্যের জন্য ভালো। তবে লাল মাংসে মেদের মাত্রা অনেক বেশি এবং বয়স্কপ্রাপ্ত পুরুষের মধ্যের কোলনের ক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

কলা : পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর ফল হলো কলা। এটি পেটের পাচন ব্যবস্থায় সাহায্য করে, এবং কোষ্টকাঠিন্য রোধ করে। সার্বিকভাবে হজমে সাহায্য করে থাকে এই ফলটি।

কমলা : কমলায় ভিটামিন সি ও প্রচুর ফাইবার রয়েছে। পেটের জন্য এ ফলটি খুব উপকারী। এছাড়া ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

লেবু : লেবু হজমের জন্য খুবই কার্য্যকরি। লেবুপানি, এমনিতেই শরীরের জন্য খুব ভাল, কারণ এটা পুরো হজম প্রণালী স্বচ্ছ করে।

আদা : আদা শরীরের জন্য খুবই উপকারি। তবে এটি বেশি খেলে, আবার হিতে বিপরীতও হতে পারে। প্রাচীনকাল থেকে লেবু পেটের রোগ নিরাময়ে ব্যবহার হয়ে আসছে।

ক্যাপসিকাম : ক্যাপসিকাম এ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়ন্ট সমৃদ্ধ একটি সবজি। এতে ভারী মাত্রার ফাইটোনিউট্রিয়েন্ট আপনার পেটকে অনেক রকমের সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

শাক-সবজি : শাকে প্রচুর মাত্রায় ভিটামিন ও এ্যান্টিঅক্সিডেন্ট থাকে। শাক সবজি আপনার পেট পরিষ্কার করে আপনাকে স্বস্তি দেয়।

এছাড়া সুস্থ থাকতে পরিষ্কার পানি পান করুন, নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ানোর অভ্যাস গড়ে তুলুন। রাস্তার খাবার খাবেন না। এসব নিয়ম মেনে চললেই আপনার পেটের অষুখ হবে না। আপনি সুস্থ থাকবেন।






মন্তব্য চালু নেই