মেইন ম্যেনু

যে খাবারগুলো কাঁচা খাওয়াই ভালো

সবজি সাধারণত আমরা রান্না করে খেয়ে থাকি। কিন্তু কিছু সবজি আছে যা কাঁচা খাওয়া ভালো। এই সবজি এবং ফলগুলো আমরা কাঁচা খেতে পারি আবার রান্না করেও খেতে পারি। পুষ্টিবিদের মতে, যে সকল সবজিতে কম সেলুলোজ রয়েছে সেগুলো কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এই সবজিগুলো কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

১। টমেটো এবং শসা

টমেটো এবং শসা সাধারণত সালাদ হিসেবে খাওয়া হয়। আবার অনেকে এটি রান্না করেও খেয়ে থাকেন। এতে প্রচুর পরিমাণ মিনারেল রয়েছে যা শরীরে পানির চাহিদা পূরণ করে।

২। বিট

লাল রঙের এই সবজটি ফাইবার, ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বিতে ভরপুর। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, রক্তচাপ হ্রাস করে, কাজে শক্তি প্রদান করে থাকে।এমনকি এটি ক্যান্সার প্রতিরোধেও বেশ কার্যকর। এই সবজিটি রান্না করা হলে এর ২৫% পুষ্টিগুণ কমে যায়। সালাদ হিসেবে কাঁচা খেতে পারেন এই সবজিটি।

৩। ব্রকলি

এই সবজিটি বেশির ভাগ মানুষ রান্না করে খায়। অথচ Journal ofAgricultural and Food Chemistry গবেষণায় দেখেছে যে, যারা কাঁচা ব্রকলি খান তারা দ্রুত এর পুষ্টিগুণ লাভ করতে পারে যারা রান্না করে ব্রকলি খান তাদের থেকে। সালাদ অথবা সিদ্ধ করে ব্রকলি খেতে পারেন।

৪। নারকেল

নারকেল নানাভাবে ব্যবহার করা হয়। নারকেল দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা হয়। তবে এটি কাঁচা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। নারকেল রান্না করা হলে এর পুষ্টিগুণ সব নষ্ট হয়ে যায়।

৫। বাদাম

আপনি হয়তো ভাজা বাদাম খেতে পছন্দ করেন। কিন্তু রান্না করার ফলে বাদামের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ভাজার কারণে এতে ক্যালরি এবং ফ্যাটযুক্ত হয় আর ম্যাগনাসিয়াম এবং আয়রন কমে যায়।

৬। পেঁয়াজ

রান্নার সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হল পেঁয়াজ। পেঁয়াজ সাধারণত রান্না করে খাওয়া হয়। Cornell University study এর মতে কাঁচা পেঁয়াজ ফুসফুস ক্যান্সার, প্রসোস্টেট ক্যান্সার প্রতিরোধ করে। শুধু কাঁচা পেঁয়াজ খাওয়ার পর দাঁত ব্রাশ করতে ভুলবেন না।

৭। গাজর

গাজর ক্যান্সার, হার্ট অ্যাটাকের মতো অসুখ প্রতিরোধ করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি দৃষ্টিশক্তিও ভালো রাখে। তবে মজার বিষয় হলো গাজর কাঁচা এবং রান্না উভয়ভাবে এর পুষ্টিগুণ সমান থাকে।






মন্তব্য চালু নেই