মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমানের নামে সড়ক

যুক্তরাষ্ট্রের ইলিনয়েস অঙ্গরাজ্যের শিকাগোতে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণ করা হয়েছে। আগামী রোববার উদ্বোধন করা হবে।

‘জিয়াউর রহমান ওয়ে’ নামে শিকাগো শহরে অবস্থিত এ সড়কের চূড়ান্ত নামকরণসহ সাইনবোর্ড উদ্বোধন করবেন সিটি মেয়র রাম ইমান্যুয়েল। ওই অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের একটি প্রতিনিধিদল অংশ নেবে।

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা মজিবুর রহমান মজুমদার এবং বিশেষ উপদেষ্টা ও বৈদেশিক দূত জাহিদ এফ সরদার সাদী জানান, শিকাগো সিটি কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জিয়াউর রহমানের নামে শহরের একটি রাস্তার নামকরণ করা হচ্ছে। এর পেছনে কাজ করেছেন ইলিনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য এবং গভর্নরের এশিয়া বিষয়ক অ্যাডভাইজারি কমিটির সদস্য শাহ মোজাম্মেল নান্টু। সিটির মেয়র রাম ইমানুয়েল এবং সিটির চেয়ার অ্যামিরেটাস অলডারমেন ম্যুর-এর কাছে আবেদনের মাধ্যমে রাস্তার নামকরণের প্রক্রিয়া শুরু হয়।

শাহ মোজাম্মেল নান্টু বলেন, ‘জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণের ক্ষেত্রে আমরা কেবল উদ্যোগ, তথ্য-প্রমাণ সরবরাহ এবং লবিস্টের কাজ করেছি। সার্বিক সহায়তা করেছেন অলডারমেন ম্যুর। সিটি কাউন্সিলের সব নির্বাচিত নেতৃত্ব এবং কর্মকর্তারা ইতিবাচকভাবে সাড়া দেয়ায় এ কাজটি সম্ভব হয়েছে।’ এছাড়া বাংলাদেশ কমিউনিটি অব শিকাগোল্যান্ডের নেতারাও এ কাজে সার্বক্ষণিক সহায়তা করেছেন বলে তিনি জানান।

জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন স্টেটের বিএনপি নেতারা অংশ নেবেন। শিকাগোতে জিয়াউর রহমান সড়কের উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত থাকতে চেয়েছিলেন। কিন্তু ব্যক্তিগত কারণে তিনি আসতে পারছেন না। এজন্য তার পক্ষে বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির, খালেদা জিয়ার বিশেষ উপদেষ্টা মজিবুর রহমান মজুমদার এবং বিশেষ উপদেষ্টা ও বৈদেশিক দূত জাহিদ এফ সরদার সাদী অংশ নেবেন।

এছাড়াও বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে।

সিটি কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী শিকাগোতে বসবাসকারী বাংলাদেশি সব অধিবাসী ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করে থাকে। এদিন জিয়াউর রহমান প্যারেডসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী। ‘জিয়াউর রহমান ডে’ পালনের অনুমোদন করারও উদ্যোগ নিয়েছিলেন ইলিনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য ও সাবেক ছাত্রদল নেতা শাহ মোজাম্মেল নান্টু এবং তার বড় ভাই সাবেক জাসাস নেতা শাহ মোসাদ্দেক মিন্টু। এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেয়া হয়। সম্প্রতি সিটি কাউন্সিলে এটি পাস হবার পর আগামী রোববার উদ্বোধনের জন্য দিন নির্ধারণ করা হয়।






মন্তব্য চালু নেই