মেইন ম্যেনু

‘মৃত্যু’র পর যে অনুভূতি

‘প্রায় মৃত্যু’ থেকে ফিরে আসা অনেকেই বলেছেন নিজেদের অভিজ্ঞতা। আর সেই অভিজ্ঞতা থেকেই গবেষকরা দাবি করেছেন মৃত্যুর পরও রয়ে যায় জীবনের কিছু পর্যায়!

জার্মানির কিছু মনোবৈজ্ঞানিক ও ডাক্তারদের একটি দল এমনটাই দাবি করেছেন। বার্লিনের টেকনিশে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপাক ড. অ্যাকেরম্যানের নেতৃত্বে ওই গবেষকরা বেশকিছু ক্লিনিক্যাল পরীক্ষার মাধ্যমেই এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

এদিকে গত চার বছর ধরে ৯৪৪ জনের উপর পরীক্ষা চালানো হয়। পরীক্ষা অনুযায়ী প্রায় ২০ মিনিট কোনো মানুষকে ক্লিনিক্যালি মৃত অবস্থায় রেখে আবার জীবদ্দশায় ফিরিয়ে আনা হয়। এপিনেফ্রিন ও ডিমেভিলট্র্যাপটিমির একটি মিশ্রণ প্রয়োগ করে তাদের ক্লিনিক্যাল মৃত অবস্থায় নিয়ে যান গবেষকরা। তবে আবার তাদের জীবদ্দশায় ফিরে এনে পরীক্ষা করে দেখা হয় ওই ব্যক্তিদের শরীরে কোনো ক্ষতিই হয়নি।

জীবন ফিরে পেয়ে অনেকেই জানিয়েছেন, তাদের মনে হয়েছে শরীর থেকে তারা ভিন্ন হয়ে গেছেন। আর নিজেদেরকে হালকা, নিরাপদ মনে হচ্ছিল। কেউ কেউ আবার জানিয়েছেন বিশাল এক আলোর সন্ধান পেয়েছেন তারা। তার মানে পরীক্ষাধীন ব্যক্তিদের অভিজ্ঞতা ভিন্ন। তবে কিছু কিছু ক্ষেত্রে মিল পাওয়া গেছে।

এর আগেও প্রায় মৃত্যু অভিজ্ঞতা সংক্রান্ত অনেক হাইপোথিসিস প্রকাশ পায় অনেক মেডিকেল জার্নালে। কিন্তু ড. অ্যাকেরম্যান ও তার দল মৃত্যুর পরের জীবনের অস্তিত্বকে মন ও শরীরের মধ্যে দ্বৈতবাদ হিসেবে ব্যাখ্যা করেছেন।

মৃত্যু’র পর যে অনুভূতি






মন্তব্য চালু নেই