মেইন ম্যেনু

বিশ্বের বিভিন্ন শহরের ফ্যাশনের কথা

বিশ্বের বিভিন্ন অঞ্চলে যেমন বিভিন্ন সংস্কৃতি রয়েছে তেমন প্রচলিত রয়েছে তেমন বিভিন্ন ধরনের পোশাকের। এ লেখায় থাকছে বিশ্বের বিভিন্ন শহরের কথা, যেখানে যেমন পোশাক মানানসই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. আমস্টারডাম, নেদারল্যান্ডস
নেদারল্যান্ডসে নারীদের মাঝে লেগিংস খুবই জনপ্রিয়। গোড়ালি পর্যন্ত পুরু ও টাইট লেগিংস এখানকার মেয়েরা পরে। এক্ষেত্রে স্পোর্টি ডিজাইনের কিংবা উজ্জ্বল রঙের লেগিং বহু নারীকে পরতে দেখা যায়। শীতকালে অবশ্য সেসঙ্গে ফ্ল্যাট বুটও পরতে হবে। এছাড়া সলিড রঙের জিপ-আপ হুডি এবং জিনস ও ব্লেজার রাতে পরা যেতে পারে।

377426_img650x420_img650x420_crop

২. বৈরুত, লেবানন
এখানে নারীদের মাঝে কাফতান নামে একটি পোশাক বেশ জনপ্রিয় (অনেকটা ম্যাক্সির মতো)। এছাড়াও তাদের দেখা যায় স্ট্রেট স্কার্ট ও উজ্জ্বল অ্যাক্সেসরিজ ব্যবহার করতে। বাইরে কিংবা ধর্মীয় কোনো অনুষ্ঠানে যাতায়াতে নারীরা মাথায় স্কার্ফ ও সম্পূর্ণ দেহ ঢাকা পোশাক পরেন।
তবে বৈরুতে পুরুষেরা দুই বাটনের সুট খুবই পছন্দ করেন। এছাড়াও রয়েছে ডিজাইনার বেল্ট ও লোফার্স।

2(1)

৩. বার্লিন, জার্মানি
বার্লিনের লোকজন কালো পোশাক খুব পছন্দ করে। গ্রীষ্মে অধিকাংশ মানুষই পোশাকের কেতাদুরস্ত নিয়মগুলো ছুড়ে ফেলে। তার বদলে তারা ক্যাজুয়াল পোশাক পরা শুরু করে। তাতে থাকতে পারে শর্টস এবং হালকা স্যান্ডেল। এমনকি ব্যবসায়ীরাও এ সময় ক্যাজুলয়াল পোশাক পরে। তবে শীতকালে ডেনিম, হালকা জ্যাকেট, কটন ব্লেজার ইত্যাদি চলে। জার্মানরা সাধারণত খাকি পোশাক এড়িয়ে চলে। শীতকালে থার্মাল পোশাক, স্টাইলিস্ট সোয়েটার, হ্যাট, গ্লোভস ও পুরু স্কার্ট বেশ চলে।

3(1)

৪. বুয়েন্স আয়ার্স, আর্জেন্টিনা
ক্যাজুয়াল পোশাক বলতে যা বোঝায় তা এখানে বেশ চলে। শীতকালে জিনস খুবই জনপ্রিয়। গরমে অবশ্য কটন প্যান্ট ও চিনো প্যান্ট চলে। গরমে নারীরা স্কার্ট ও স্লিংব্যাক শু পরে। এ ছাড়াও হালকা টপস ও স্যান্ডেলও জনপ্রিয়। এখানে ব্যাগি ধরনের পোশাক ও শর্টস সাধারণত পরে না।

4(1)

৫. কায়রো, মিশর
কায়রোতে অধিকাংশ মানুষই রক্ষণশীল পোশাক পরে। পুরুষেরা প্যান্ট/ট্রাউজার ও টি শার্ট পরলেও শর্টস সাধারণত পরে না। নারীরা এখানে ঢিলা লিনেন ও কটন ট্রাউজারের সঙ্গে গোড়ালি পর্যন্ত বিস্তৃত স্কার্ট পরে। এ ছাড়াও তারা পরে স্লিভড ব্লাউজ। এখানে টাইট পোশাক, বড় গলার পোশাক ইত্যাদি এড়িয়ে চলে। এছাড়া প্রচুর নারীকে বোরখা পরতে দেখা যায়।

5(1)

৬. হংকং, চীন
হংকংয়ে আবহাওয়ার কারণে সবাইকেই ছাতা ব্যবহার করতে হয়। আর এ ছাতা সেখানকার ফ্যাশনেরই একটি অংশ হয়ে উঠেছে। এখানে প্রচুর বৃষ্টিপাত হয়। আর এ বৃষ্টির পানি যেন গায়ে বা পোশাকে লাগলেও দ্রুত শুকিয়ে যায় সেজন্য সিনথেটিক পোশাক বেশ জনপ্রিয়। পাশাপাশি সিনথেটিকের জুতাও এখানে জনপ্রিয়।

8

৭. মস্কো, রাশিয়া
মস্কোতে ঠাণ্ডা বেশি, তাই পোশাকেও এর প্রভাব প্রবল। গ্রীষ্মকালে অবশ্য কিছুটা হালকা পোশাক পরা যায়। গ্রীষ্মে নারীরা মস্কোতে টাইট জিন্স ও টি শার্ট পরে। পুরুষরাও জিন্স ও লং-স্লিভ শার্ট পরে। তবে সঙ্গে হালকা জ্যাকেট ও ছাতাও ব্যবহার করতে হয়।
শীতকালে টাইটস ও ফারের কোট পরে নারীরা। এছাড়া শীতকালে যেসব পোশাকে শীত নিবারন হয় যেমন, গ্লোভ, হ্যাট ও গরম বুট।






মন্তব্য চালু নেই