মেইন ম্যেনু

বন্ধুর দ্বিতীয় বিয়েতে যে কথাগুলো একেবারেই বলবেন না

একজন ভালো মানুষ সাধারণত খুব প্রয়োজন ছাড়া দ্বিতীয় বিয়ে করেন না। তবু কাউকে কাউকে করতে হয়। হয়ত তার প্রাক সাংসারিক জীবনে অনেক বেশি সমস্যার কারণে তাকে এই ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে। অথবা অন্য কোনো বিশেষ কারণে তাকে এমনটা করতে হয়েছে। দূর থেকে আমাদের কাছে অনেক কিছুই ঘোলাটে মনে হতে পারে কিন্তু এর ভেতরে অনেকগুলো সূক্ষ্ম কারণ থাকেই। আর এই বিষয়টা নিয়ে আলোচনা-সমালোচনা মানুষটিকে একদম শেষ করে দেয়। আপনার একজন বন্ধু যদি এমনটা কাজ করতে যান অর্থাৎ দ্বিতীয় বিয়ে করতে যান তবে যে বিষয়গুলো আপনি একেবারেই আলোচনা করবেন না।

১. কেন করছ বিয়ে :
আপনি যদি ঐ ব্যক্তির সত্যিকারের ভালো বন্ধু হয়ে থাকেন তাহলে অন্তত বন্ধুর মনের বিষয়টি বুঝে উঠতে পারবেন। তাকে কখনোই জিজ্ঞেস করতে যাবেন না যে তিনি কেন আবার বিয়ে করতে যাচ্ছেন। তা না করে বরং অনুধাবন করুন ঘটনার নেপথ্যের বিষয়টি। অবশ্য সে যদি আপনার কোনো ফ্রড বন্ধু হয়ে থাকেন তবে সে বিষয় আলাদা।

২. মজার বিষয় তো :
আপনার বন্ধুর সাথে অাপনার অনেক মজার সম্পর্ক থাকতে পারে। তাকে আপনি মজা করে অনেক কথাই বলতৈ পারেন। কিন্তু তিনি দ্বিতীয় বিয়ে করতে যাচ্ছেন এই বিষয়টিকে কখনই মজা হিসেবে নিবেন না। কারণ তিনি এটা মজা নেয়ার জন্য না বরং প্রয়োজনের খাতিরে করছেন হয়ত।

৩. কেমন অনুভব করছ :
বিয়ের সময়টাতে বন্ধুকে এই ধরনের প্রশ্ন অর্থাৎ কেমন অনুভব করছ জিজ্ঞেস করাটা একান্তই বোকামি। কেননা বন্ধুটি নিশ্চয়ই মজা করতে বিয়ে করছে না। হয়ত পূর্বের স্বামী বা স্ত্রীর সাথে বনিবনা হচ্ছে না বলেই এমনটা করছেন। তাই বলে যে তার পূর্বের মানুষটির প্রতি ভালোবাসা কমে গেছে তা না। তাই এই কখনই এ্মন ধরনের প্রশ্ন করা উচিৎ না। তার পরিবর্তে বরং তাকে সান্ত্বনা দিন।

৪. প্রথম বিয়ের কথা মনে করিয়ে দেয়া :
অাপনার বন্ধুটির দ্বিতীয় বিয়ের সময়ে কখনই প্রথম বিয়ের কথাটি মনে করিয়ে দেয়ার চেষ্টা করবেন না। কেননা এতে তিনি অনেক বেশি কষ্ট পাবেন। তাই যতটা সম্ভব তা এড়িয়ে চলুন।

৫. এবারের বিয়েটা যেন টিকে থাকে :
এমন ধরনের মন্তব্য বন্ধুটিকে কষ্ট দিতে পারে। কেননা আপনি নিশ্চয়ই ভালো করেই জানেন যে তিনি হয়ত অনিচ্ছা সত্বেও বিবাহ বিচ্ছেদে গিয়েছেন। তার সর্বস্ব দিয়ে শেষ অবধি তা টিকিয়ে রাখার চেষ্টা করেছেন। এর মাঝে যদি এমন ধরনের মন্তব্য তাকে শুনতে হয় তাহলে তিনি অনেক বেশি কষ্ট পাবেন। তাই এই জাতীয় মন্তব্য না করাটাই শ্রেয়।






মন্তব্য চালু নেই