মেইন ম্যেনু

ফেসবুক লাইভে কিশোরীর ধর্ষণ দেখলো ৪০ জন, অথচ এগিয়ে আসলো না কেউই!

আগের সময় পাল্টে গিয়ে প্রযুক্তির সহায়তাতেই যেন নতুন মাত্রা পাচ্ছে অপরাধের দুনিয়া। আর সেই সাথে বিপন্ন হচ্ছে মানুষের মানবিকতাও। সম্প্রতি এরকমই এক ঘটনার সাক্ষী থাকল শিকাগো। যেখানে ফেসবুক লাইভে কিশোরীর যৌন নিগ্রহ হতে দেখলেন প্রায় চল্লিশ জন দর্শক, কিন্তু সাহায্যের জন্য কেউই এগিয়ে এলেন না।

ঘটনার সূত্রপাত যখন এক মহিলা পুলিশের কাছে গিয়ে অভিযোগ জানান যে, তাঁর মেয়ে নিখোঁজ। সেইসঙ্গে একটি মোবাইলে কিছু ছবিও দেখান তিনি। যেখানে দেখা যাচ্ছিল কিশোরীটিকে হেনস্তা করা হচ্ছে। এরপরই তদন্তে নামে পুলিশ। খোঁজ মেলে এক ফেসবুক লাইভ !ভিডিওর। ওই মেয়েটিকে হেনস্তা করার সময় লাইভ করা হয়েছিল। চল্লিশ জন মানুষ সেই ভিডিও দেখেছিলেন! কিন্তু কেউই কোনওরকম পদক্ষেপ নেননি বা পুলিশকে জানাননি।

তদন্তে মেয়েটি জানিয়েছে যে, তার হেনস্তাকারীদের অন্তত একজনকে সে চেনে। কিন্তু কীভাবে তাদের সঙ্গে যোগাযোগ হয়েছিল তা স্পষ্ট নয়। একাধিক ব্যক্তিকে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু এখনও হেনস্তাকারীদের শনাক্ত করা যায়নি।

এ ঘটনায় ফেসবুকের পক্ষ থেকে এক মুখপাত্র জানিয়েছেন, শিকাগোর ঘটনা সম্পর্কে তাঁদের নির্দিষ্ট কোনও প্রতিক্রিয়া নেই। তবে এই ধরনের ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সংস্থাটি তার ব্যবহারকারীদের সতর্ক করবে।






মন্তব্য চালু নেই