মেইন ম্যেনু

ফুলবাড়ী (দিনাজপুর)’র কিছু টুকরো খবর [২৫/১০/১৪]

ফুলবাড়ীতে ভ্রাম্যমান আদালতে জুয়াড়ীর জরিমানা: দিনাজপুরের ফুলবাড়ীতে বৃহস্পতিবার রাত ৮টায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৪ জুয়াড়ী কে আটক করে জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমান আদালতের বিচারক উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান।
জরিমানা প্রদানকারীরা হলেন, কাটাবাড়ী নয়া পাড়া গ্রামের তোফাজ্জল হোসেন এর ছেলে রনি ইসলাম (২২), তেতুলিয়া গ্রামের রনিজ উদ্দিন প্রামানিকের ছেলে ছাবেদুল ইসলাম (২৮), একই এলাকার মৃত মোজাম্মেল হক এর ছেলে মিজানুর রহমান (৪২) ও পার্বতীপুর  উপজেলার জব্বর পাড়া গ্রামের মৃত করিম উদ্দিন এর ছেলে মিজানুর রহমান (৪২)।
ফুলবাড়ী থানার ওসি এবিএম রেজউল ইসলাম জানায়, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান এর নেতৃর্ত্বে ভ্রাম্যমান আদালত পৌর এলাকার তেতুলিয়া জিয়ার মিল মোড় নামক স্থানে অভিযান চালিয়ে উল্লেখিত ৪ জুয়াড়ীকে আটক করে প্রত্যেকের নিকট ২শত টাকা করে জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমান আদালতের বিচারক । এসময় ফুলবাড়ী থানায় এস এই মমিনুজ্জামান, এ এস আই প্রবীর সহ ফুলবাড়ী থানা ৫সদস্যের একটি পুুলিশের দল ভ্রাম্যমান আদালতের অভিযানে অংশ নেয়।

ফুলবাড়ীতে পুলিশের অভিযানে ১৮৫ বোতল ফেন্সিডিল সহ ১জন আটক: দিনাজপুরের ফুলবাড়ীতে বৃহস্পতিবার দিবাগত রাতে উপজেলার ফুলবাড়ী -দেশমা সড়কের চিন্তামন নামক স্থানে অভিযান চালিয়ে ১৮৫ বোতল আমদানী নিষিদ্ধ ভারতীয় ফেন্সিডিল সহ ১ চোরাকারবারীকে আটক করেছে  থানা পুলিশ ।
ধৃত চোরাকারবারী পারর্বতীপুর উপজেলার  কাঁটাবাড়ী গ্রামের মৃত-মফিজ প্রামানিক এর ছেলে এন্তাজুল প্রামানিক (৩০) বলে পুলিশ জানায়। এ বিষয়ে ফুলবাড়ী থানার এস আই রফিকুল ইসলাম রফিক বাদী হয়ে চোরাচালান প্রতিরোধ আইনে ৭জনকে আসামী করে থানায় একটি মামলা দায়ের করেছেন।

Phulbari Fencidi Atok-24.10.2014
ফুলবাড়ী থানার ওসি এবিএম রেজাউল ইসলাম জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টায় ফুলবাড়ী-দেশমা সড়কের চিন্তামন নামক স্থানে আমিসহ থানার এস আই শাহ আলম , রফিকুল ইসলাম, আক্তার হোসেন, নওশাদ, এ এস আই আমিনুল ইসলাম সহ ১২জন এর একটি পুলিশের দল নিয়ে ওৎ পেতে থেকে একটি চোরাকারবারী ১৫-২০জনের একটি দলকে ধাওয়া করে। পুলিশের ধাওয়া খেয়ে চোরাকারবারী দলটি তাদের অধিকাংশ মালামাল ফেলে দিয়ে পালিয়ে যায় এবং ঐ দলের ১জন এন্তাজুল কে আটক করি ও তাদের ফেলিয়ে যাওয়া ৩টি পোটলা উদ্ধার করি। ঐ পোটলাগুলি তল্লাশি করে ১৮৫ বোতল ফেন্সিডিল জব্দ করা হয়। পরে ধৃত এন্তাজুলকে জিজ্ঞাসা করে অন্যান্য চোরাকারবারীদের তথ্য সংগ্রহ করে  ৭জনকে আসামী করে ১টি মামলা দায়ের করা হয়েছে।

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী কালী পূজা অনুষ্ঠিত: দিনাজপুরের ফুলবাড়ীতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে কেন্দ্রীয় শ্রী শ্রী শ্যামা কালী পূজা। আজ শুক্রবার কালী পূজা উপলক্ষ্যে কালী মন্দিরে বলিদান অনুষ্ঠিত হয়। বলিদানে হাজার হাজার ভক্তর আগমন ঘটে। এরই মধ্যে ৫শ পাঠা বলিদান দেয়া হয়েছে। এই কালী পূজাকে কেন্দ্র করে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে কালী মন্দিরে ঐতিহ্যবাহী কালী পূজা মেলা উপজেলার কেন্দ্রীয় কালী মন্দিরে প্রতি বছরের বাংলা আশ্বিন মাসের দাঁদের আমবস্যা রাতে অনুষ্ঠিত হয় এই কালী পূজা। কালী পূজাকে কেন্দ্র করে পূজা দিন হতে মাস ব্যাপি দূর দুরান্ত থেকে কালী মাতা দর্শনে আসে হাজার হাজার দর্শনার্থী। দর্শনার্থীদের আগমনকে কেন্দ্র করে কালী মন্দিরের চত্বরসহ প্রায় শত বছর থেকে বসছে মেলা।

Phulbari Kaali Puja-24.10.2014-1

মেলাতে দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণের জন্য যতসব বাহারী প্রসাধনী, খেলনা, মিঠাই মিষ্টান্নোর পসরা বসিয়েছেন ব্যবসায়ীরা। সকল থেকে গভীর রাত পর্যন্ত মুখোরিত কালী মন্দির থাকে দর্শনার্থীদের পদ চারণায়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। কালী মন্দির হতে তার আশপাশে জুড়ে বসেছে কালী পূজা মেলা। শুক্রবার আমবস্যা শেষে অনুষ্ঠিত হয়েছে পাঠা বলি। দূর দুরান্ত থেকে কালী ভুক্ত মহল তাদের ধর্মীয় প্রথা অনুযায়ী পাঠা বলি দিয়েছে। কেন্দ্রীয় শ্যামা কালী মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জয়রাম প্রসাদ জানান, শুক্রবার ভোর ৫টা থেকে বেলা ১২ টা পর্যন্ত ৫শ পাঠা বলি দেয়া হয়েছে।

বড়পুকুরিয়া কয়লাখনিতে শ্রমিকদের চাকুরি স্থায়ীকরণ না করলে কঠোর কর্মসূচী:

দিনাজপুরে জাতীয় শ্রমিকলীগের অন্তর্ভূক্ত বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন (রাজ-১৯৫৬) এর আয়োজনে গত ২৩ অক্টোবর বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় নিজস্ব সভাকক্ষে শ্রমিক সমাবেশে বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বলেন, বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী মেহনতি মানুষের আশা আকাঙ্খার প্রতীক ও ডিজিটাল বাংলাদেশ গড়ার দৃঢ়প্রত্যয়ী জননেত্রী শেখ হাসিনার সরকার যখন বেকারের হাতে কর্ম তুলে দেয়া এবং ক্ষুধামূক্ত বাংলাদেশ গড়বার দৃপ্তশপথে কাজ করে যাচ্ছে ঠিক তখনও বড়পুকুরিয়া কয়লাখনি প্রজেক্টে কর্মরত শ্রমিক ভাইদের স্থায়ী কর্মের জন্য আন্দোলনের ঝান্ডি হাতে নিয়ে আন্দোলন করতে হবে তা কোন ভাবেই মেনে নেয়া যায় না। তাই আমরা বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করছি যেন এ ব্যাপারে প্রধানমন্ত্রীর মহতিদৃষ্টি আমাদের অসহায় শ্রমিক ভাইদের সমস্যা সমাধানের কারণ হয়ে যায়। মানবিক দৃষ্টিকোণ থেকে বিচার করে অস্থায়ী শ্রমিক ভাইদের আগামী ৩ মাসের মধ্যে স্থায়ী করণ করতে হবে, নইলে কঠোর কর্মসূচী দেয়া হবে বলে খনির ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন।

Barapukuriya Kayla Khoni Gate
সমাবেশে ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল আলম’র পরিচালনায় সভাপতিত্ব করেন ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ তৈল, গ্যাস-খনিজ সম্পদ শ্রমিক কর্মচারী ফেডারেশন (জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভূক্ত) এর সহ সভাপতি মো. আবুল কাসেম সিকদার। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ শ্রমিক কর্মচারী ফেডারেশন (জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভূক্ত) এর সিনিয়র সহ সভাপতি মো. জাহাঙ্গীর আলম, বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন (রাজ-১৯৫৬) এর সহ সভাপতি আমিনুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন, আব্দুর রাজ্জাক, কোষাধ্যক্ষ আব্দুর নূর ওরফে শাহিন মন্ডল, সদস্য আজগার আলী প্রমুখ।

মধ্যপাড়া কঠিন শীলা খনিতে ভালো কাজ দেখাতে পারলেই খনি শ্রমিকদের পুরস্কার: দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শীলা খনিতে উৎপাদন কাজে দক্ষতার পরিচয় দেওয়ায় গত সেপ্টেম্বর মাসের জন্য মনোনীত ১৪ জন খনি শ্রমিককে পুরস্কৃত করেছে জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম। গত ১৮ অক্টোবর বিকেল ৪ টায় উৎপাদন প্রক্রিয়ায় দক্ষতার স্বীকৃতিস্বরূপ এই শ্রমিকদের আর্থিক ভাবে পুরস্কৃত করা হয়েছে। জিটিসি সুত্রে জানা গেছে, মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানীতে পাথর উৎপাদন  প্রক্রিয়ায় দক্ষতা, ব্যবহার ,শৃংখলা ও সময়ানুবর্তিতার মূল্যায়নের ভিত্তিতে বাছাইকৃত সেরা শ্রমিকদের পুরস্কৃত করার পূর্ব ঘোষণার আলোকে গত সেপ্টেম্বর  ২০১৪ এর জন্য ১৪ জন শ্রমিক বাছাই পুর্বক সেরা শ্রমিক হিসেবে এই পুরস্কার দেওয়া হয়েছে। এখানে উল্লেখ্য যে, জিটিসি-এর কার্যক্রমের শুরু হতেই প্রতিমাসে এ ধরনের আর্থিক পুরস্কার দেওয়া হচ্ছে।

Maddhapara Kathin Shila Khoni1jpg

জিটিসি কর্তৃপক্ষ তাদের কার্যক্রম শুরু করার পর খনির উৎপাদন বৃদ্ধিকে বেশী গুরুত্ব দিয়েছে। পাশাপাশি এর কার্যক্রমের সাথে জড়িত খনি শ্রমিকদের কাজের উৎসাহ বাড়াতে উৎসাহ বোনাস,পুরস্কার সহ পদন্নোতির ব্যবস্থা করা হয়েছে। সুত্র আরো জানায়, খনি শ্রমিকদের কাজে উৎসাহ বাড়াতে ভবিষ্যতে তাদের জন্য আরো সুযোগ সুবিধা বাড়ানো হবে।

পুরস্কৃত হওয়া খনি শ্রমিকরা জানান, আমরা দীর্ঘ কয়েক বছর ধরে খনিতে পাথর উত্তোলন কাজে নিয়োজিত আছি। এই প্রথম  জিটিসিই আমাদের কাজের মুল্যায়ন করে আমাদের উৎসাহিত করছে।

ফুলবাড়ী ২৯ বিজিবি’র ভারতীয় মালামালসহ প্রাইভেট কার আটক:

ফুলবাড়ী ২৯ বিজিবি’র সদস্যরা গত মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত ফুলবাড়ী রেলওয়ে ষ্টেশন, বিরামপুর উপজেলার বেগমমোড়, বাজিতপুর, কাটলা বাজারের অদুরে মাধবপাড়া, হিন্দুপাড়া এলাকায় পৃথক পৃথক অভিযান ও ট্রেন তল্লাশী করে ১৮ লক্ষ ১৪ হাজার ২৩০ টাকা মূল্যের ভারতীয় মদ-১০ বোতল, ফেন্সিডিল-৯২৪  বোতল, আতশ বাজী-৪৩০ প্যাকেট, শাড়ী-৫ টি, জিরা-১৪ কেজি, কিচমিচ-৫ কেজি, পান মসলা-১৮ টি, হরলিক্স-১২ টি, কিটনাশক-১ বোতল, ক্রীম-৯ প্যাকেট, আপেল-২৫৯ কেজি, কানের দুল-৩০৯ জোড়া, ঝিনুক মালা-৩৫ টি, খোপা-৪৮ টি, চুলের কাটি-৩০ টি, ঝিনুক ব্যান্ড-১৬ টি, সাসমেন সেট-১ টি, বেডসিট-১ টি, চেরিফল-১৬ প্যাকেট, আনার-১০ কেজি, নাম্বার বিহীন ভারতীয় হিরো হোন্ডা গ্লামার ১২৫ সিসি মটরসাইকেল-১ টি এবং করোলা প্রাইভেট কার (ঢাকা মেট্রো-গ-১২-৪৬৬৬) আটক করতে সক্ষম হয়।

ফুলবাড়ী ২৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক (সিও) লেঃ কর্ণেল জাহিদুর রশীদ আটকের সত্যতা নিচিশ্চি করে জানান, প্রাইভেকারটি কাষ্টমসে জমা দেওয়া হয়েছে এবং পার্বতীপুর মাদক দ্রব্য অধিদপ্তরকে অবগতি সাপেক্ষে ফেন্সিডিল ফুলবাড়ী ২৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নে ধ্বংসের জন্য জমা রাখা হয়েছে।

বুধবার দুপুরে আটক ৪ জনকে সংশ্লিষ্ট থানায় সোপর্দ করে বিজিবি’র পক্ষ থেকে পৃথক পৃথক মামলা দায়ের করা হয়েছে।

ফুলবাড়ীতে বিজিবি সীমান্ত রেখা অতিক্রম সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ২৯ বিজিবির আওতায় রুদ্রানী বিজিবি ক্যাম্পে বাংলাদেশ ভারত সীমান্ত রেখা অবৈধভাবে অতিক্রম সংক্রান্ত মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার ২২ অক্টোবর, ২০১৪ দুপুর ১২ টায় ২৯ বিজিবির আওতায় রুদ্রানী বিজিবির ক্যাম্পে লেঃ কর্ণেল এম. জাহিদুর রশীদ (পিএসসি) এর সভাপতিত্বে সীমান্ত রেখা অতিক্রম সংক্রান্ত মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, দিনাজপুর বিজিবির সেক্টর কমান্ডার কর্ণেল হ্লাহেন মং। তিনি বলেন, সীমান- এলাকায় চোরাচালান দমন ও বাংলাদেশ সীমান- রেখা অতিক্রম করে অবৈধভাবে ভারতে যাওয়া ঠিক নয়। ২৯ বিজিবির আওতায় ৮২ হাজার কিলোমিটার রাস-া একক বিজিবির পক্ষে পাহারা দেওয়া সম্ভব নয়। তাই আপনাদের সহযোগিতা প্রয়োজন। আপনারা সীমান- এলাকায় বসবাস করেন এজন্য এলাকার লোকজনদেরকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যাতে তারা অন্যের ভূখন্ডে বিনা পাসর্পোটে এবং সীমান্ত থেকে জিরো পয়েন্ট পর্যন্ত তাদের জমিতে গরু বাছুর ছেড়ে দিলেও সীমান্তের ওপারে বিএসএফ এর সাথে ভাল সর্ম্পক গড়ে তুলতে হবে। তাহলে উভয় দেশের বন্ধুত্ব বজায় থাকবে এবং সীমান্ত হত্যা বন্ধ হবে। তবে কিছু সংখ্যক লোক খারাপ কাজ করবে এদের জন্য আমাদেরকে অপমান ও সমাজ ভ্রষ্ঠ হবে তা হতে দেওয়া যাবে না।

29 BGB-22.10.2014

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি, ফুলবাড়ী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) এ. বি. এম রওশন কবির, ফুলবাড়ী সার্কেলের সহকারী পুলিশ সুপার সুশান্ত সরকার, ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ এ.বি. এম রেজাউল ইসলাম, ফুলবাড়ী উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মন্‌জুরুল কাদের, এলুয়ারী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নবীউল ইসলাম, কাজীহাল ইউপি চেয়ারম্যান মোঃ আবু বক্কর ছিদ্দিক। এছাড়াও উপস্থিত ছিলেন ২৯ বিজিবির আমড়া, রুদ্রানী ও জলপাইতলী কোম্পানী কমান্ডার ও বিজিবির সৈনিকগণ সথানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সুধীজন, ব্যবসায়ী, স্কুল-কলেজের শিক্ষকগণ, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ।

 

 






মন্তব্য চালু নেই