মেইন ম্যেনু

ফিফার সহ-সভাপতিসহ শীর্ষ ৬ কর্মকর্তা গ্রেফতার

আগামী শুক্রবার জুরিখে ফিফার সদর দফতরে সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গুরুত্বপূর্ণ এ নির্বাচন উপলক্ষে ফিফার শীর্ষ কর্মকর্তা সেখানেই অবস্থান করছেন। এসব কর্মকর্তার কয়েকজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছিল যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। সেই অভিযোগের ভিত্তিতে বুধবার জুরিখের এক হোটেল থেকে ফিফার ছয় কর্মকর্তাকে গ্রেফতার করেছে সুইডিশ পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে ফিফার সহসভাপতি জেরফি ওয়েবও রয়েছেন।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের আনা দুর্নীতির এই অভিযোগে ফিফার আরো আটজন শীর্ষ কর্মকর্তা ফেঁসে যেতে পারেন।

জুরিখ পুলিশের পক্ষ থেকে সিএনএনকে জানানো হয়েছে, সুইস সরকারের তরফ থেকে গ্রেফতারের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ পায় তারা। মার্কিন বিচার বিভাগের অভিযোগের ভিত্তিতে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। নির্বাচন উপলক্ষে ফিফার এসব কর্মকর্তা কোটি কোটি টাকা ঘুষ দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

ফিফার ওই ছয় কর্মকর্তাকে গ্রেফতারের পর মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও মার্কিন বিচার বিভাগ সংবাদ সম্মেলন করেছে। সেখানে জানানো হয়, শুক্রবার ফিফা সভাপতি পদে নিজের পঞ্চম মেয়াদের জন্য লড়বেন সেপ ব্ল্যাটার। গ্রেফতার হওয়ার তালিকায় তিনি নেই। তবে ব্ল্যাটারও এ ব্যাপারে জিজ্ঞাসাবাদের সম্মুখীন হতে পারেন। কিন্তু ফিফার সহ-সভাপতি জেরফি ওয়েব দুর্নীতির অভিযোগে ফেঁসে গেছেন। তাকে গ্রেফতার করা হয়েছে।

সিএনএন আরো জানায়, যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে, তাদের প্রত্যেকের বিরুদ্ধেই তদন্ত চালাবে এফবিআই। নির্বাচন চলাকালীনও এ তদন্ত অব্যাহত থাকবে।

তথ্যসূত্র : বিবিসি।






মন্তব্য চালু নেই