মেইন ম্যেনু

প্রথম প্রেম থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় প্রেম…

ক্লাস আর কোচিং এর ফাঁকে মনের বিশেষ কোনো জায়গা দখল করে নিয়েছে কাছের ব্ন্ধুটি। সেই থেকে একসঙ্গে চলা। সমবয়সী হওয়ায় তাকে সবসময় মান্য করাটা হয়ে ওঠেনি। আপনারও তার ওপর থেকেছে বেশ দাম্ভিকতা। উঁচু-নিচু খাদে পড়া সম্পর্কটি এতোদিন পর এসে দুজনকে সরিয়ে দিয়েছে অনেক দূরে। এরই মধ্যে কেটে গেছে জীবনের অনেকটা সময়। লেখাপড়ার পাঠ চুকিয়ে হয়তো কোনো চাকরিতে ঢুকে গেছেন।

এই মুহূর্তে হঠাৎ করে একাকীত্ব মেনে নেয়াটা আপনার জন্য অবশ্যই কষ্টের। তাছাড়া পুরোনো সম্পর্ককে মনে রেখে তো আর সারাজীবন একা থাকা চলে না। তাই যে সচেতনতার আগে দরকার ছিলো না, সেটি দ্বিতীয় প্রেম করার আগে অবলম্বন করুন।

বিশ্বাসের জায়গা
আপনাকে খুব বেশি বুদ্ধি খাটিয়ে বিশ্বাসের এই জায়গা তৈরি করার দরকার নেই। তবে মনে রাখবেন আগেও একবার আপনার হাত পোড়া গেছে। তাই ভবিষ্যত সম্পর্কে সাবধান থাকা জরুরি। প্রথম সম্পর্ক হারিয়ে খুব বেশি উদগ্রীব হয়ে উঠছেন, কাউকে আর বিশ্বাস হচ্ছে না। এই পরিস্থিতিতে নতুন সম্পর্কের মানুষটির সঙ্গে খোলামেলা আলোচনা জরুরি। প্রথম প্রেমটি আপনাকে স্বীকৃতি না দিয়ে ঠকিয়ে এসেছে এতোদিন, নতুন সম্পর্কটিও যেন তা না করে। তার আচরণে বিশ্বাস করার মতো যথেষ্ট কারণও আপনাকে আবিষ্কার করতে হবে। তবেই আপনি নতুন কোনো সম্পর্কে জড়ানোর সিদ্ধান্ত নিতে পারেন। আর এটাই আপনার বুদ্ধিমত্তা।

ভবিষ্যৎ সঙ্গীর আচরণ
দ্বিতীয়বার যখন কোনো সম্পর্কে জড়াবেন তখন অবশ্যই ভবিষ্যৎ সঙ্গীর আচরণ নিজের বিবেচনায় বিচার করুন। সে আপনাকে নিয়ে আবার পুতুল খেলছে নাতো? তার সম্পর্কে ভালো ভাবে খোঁজ খবর নিন। তার প্রতি আপনার অতিরিক্ত আকর্ষণ কমিয়ে স্বাভাবিক হোন। নিজের আবেগে লাগাম দিয়ে সময় নিয়ে ভাবুন। তার বর্তমান ও ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে যাচাই করুন। তারপর দ্বিতীয় সম্পর্কে জড়ানোর চিন্তা করুন।

নিজেকে বাঞ্চিত করুন
আপনি যখন প্রাপ্ত বয়স্ক হচ্ছেন তখন নিজের সম্পর্কে সবচেয়ে বেশি বুঝতে শিখছেন। তাই আপনার আচরণেও আর ছেলে মানুষি মানাই না। এই বয়সে আপনার বুদ্ধিমত্তা সবচেয়ে বেশি থাকে। কোথায় কেমন আচরণ করা উচিৎ তা আপনার খুব ভালো করে জানা। এসময় প্রেমে পড়ে হুটহাট কোনো সিদ্ধান্ত নেয়া ঠিক নয়। উচিৎ হবে নিজের আচরণকে বাঞ্চিত মানে উন্নিত করা। শুধু শারীরিক চাহিদাকে গুরুত্ব নয় মানসিক চাহিদার গুরুত্ব দিয়ে আগের অভিজ্ঞতা কাজে লাগান। নিশ্চয় কুড়ির প্রেম ত্রিশে গিয়ে মিলবে না। তাই এখন অযথা উত্তেজনা নয়, সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে ভাবুন।

উপযুক্ত কাউকে খুঁজে নিন
আপনি এখন সামাজিক নানা কাজের সঙ্গে জড়িত আছেন। তাই আপনার চেনাজানাও আছে অনেক। আপনি এখন মনের মতো কাউকে নিজেই খুঁজে নিতে পারেন। কিন্তু যখন আপনি এবিষয়ে বেশি উত্তেজিত হয়ে যাবেন তখন আবার ভুল করার আশঙ্কা থাকবে। তাই নিজের উপর বিশ্বাস রাখুন, আস্থা রাখুন। সময় হলে ঠিকই পেয়ে যাবেন মনের মতো কাউকে।






মন্তব্য চালু নেই