মেইন ম্যেনু

ফেসবুকে প্রতারনার নতুন ফাঁদ, সাবধান হওয়ার এখনি সময়

ফেসবুকের অলস সময় কে কাজে লাগান। মাত্র ২/৩ মিনিটে নিয়ে নিন ৫০/১০০ টাকার ফ্লেক্সিলোড। আধুনিকতার এই যুগে সব মানুষের হাতে একটা মোবাইল থাকা অসম্ভব কিছু না। অল্প সময় ব্যয় করে ইনকাম করুন ১ হাজার টাকা। ফেসবুকে এমন সব অভিনব প্রতারনার বিজ্ঞাপন দেখেছেন নিশ্চয় । ournewsbd.com এর ফ্যান পেজ সহ অন্যান্য সব ফেসবুক পেজের জনপ্রিয় পেজগুলো সহ মানুষের স্ট্যাটাসেও এই সমস্ত বিজঙাপনের যন্ত্রনায় আমরা অস্থির।

এটা ইন্টারনেটের এক নতুন প্রতারনা। প্রতারকরা মানুষের লোভ, সরলতা ও অজ্ঞতাকে কাজে লাগিয়ে তাদের নিজেদের ফায়দা লুটছে। অনেকেই না বুঝেই তাদের ফাঁদে পা দিয়ে সময়, শ্রম নষ্ট করছে। অন্যদেরকেও বিভ্রান্ত করছে। অন্য একজন একই ফাঁদে পা দিচ্ছে। মজার ব্যাপার হল যারা এই হাজার হাজার টাকা ফ্রি বিলাচ্ছে তাদের নিজেদে একটা ডোমেইন কেনার টাকা নেই। .tk নামক এক ফ্রি ডোমেইনের অশ্রয় নিচ্ছে।

এই সব সাইটের লোভনীয় কিছু লেখা থাকে। যেমন ফেসবুকে অযথা সময় নষ্ট করে কি লাভ? বরং এই সময় টুকু কাজে লাগান। সামান্য সময় ব্যয় করে জিতে নিন ৫০০ থেকে ১০০০ টাকা বা তার চেয়ে এর বেশি। এর পর লিঙ্ক দেওয়া থাকে এবং বলে ভিজিট করতে। এবং বলে দেয় আপনার যত গুলো সিম আছে সব গুলো সিম দিয়ে সাইন আপ করে নিতে। আর এই সব কথা গুলো পোস্ট করা হয় ফেসবুকের পেইজ এর মন্তব্য হিসাবে।

এই সমস্ত বিজ্ঞাপন দেখলেই ডিলিট করে দিবেন

এই সমস্ত বিজ্ঞাপন দেখলেই ডিলিট করে দিবেন

এদের কথা মতো যারা এই সব সাইটে ভিজিট করে সাইন আপ করেছে তারা কি বুঝতে পেরেছে যে এটা প্রতারনার হাতিয়ার? হ্যাঁ ঠিকই বুঝতে পেরেছে তখন যখন তাদের কথা মতো বিনা টাকায় কামলা খেটে তাদের দেওয়া ক্যাপশন এবং লিঙ্ক ভিভিন্ন পেইজে পোস্ট করেও যখন কিছু পায়নি।

আচ্ছা আমি আপনাকে জিজ্ঞেস করি,তাদের সাইটে একবার ভিজিট করাতে আপনাকে এতো গুলো টাকা কেনো দিবে? আপনাকে এতো গুলো টাকা দিয়ে তাদের কি লাভ? তারা কোথায় এত টাকা পাবে? না বুঝেই হুমড়ি খেয়ে ডুকে পড়েন তাদের কথা মতো, এটা কি কোন বিচক্ষনতার পরিচয়? আপনি কি জানেন তারা কে? তারা তো হতে পারে কোনো হ্যাকার দল? তারা আপনার ফোন নাম্বার ব্যাবহার করে সন্ত্রাসী কার্যক্রম করে থাকতে পারে। অথবা গোপনে আপনার একাউন্ট থেকে টাকা হ্যাক করে নিতে পারে। হতে পারে তারা আপনার ব্যক্তিগত তথ্য অথবা ভয়েজ কল হ্যাক করে নেটে প্রকাশ করে দিতে পারে। আপনার তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে দিতে পারে। তখন আপনি রাত দিন বিজ্ঞাপনের ম্যাসেজ পেতে থাকবেন।

তখন কি করবেন? গাছ কেটে পানি দিলে কোন নো লাভ হবে? হবেনা। ঠিক আছে আমি আপনার কথা মেনে নিলাম তারা আপনার কোনো ক্ষতি করবেনা। কিন্তু আপনি যে এতো ক্ষণ তাদের গোলামী করলেন ? এতো ক্ষণ নিজের টাকা খরচ করে তাদের কথা গুলো সবার মাঝে প্রচার করলেন? এর বিনিময়ে কি পেলেন? কিছুই পাননি।

এবার আসুন তাদের লাভের কথা বলি। এরা বিভিন্ন সাইটের হয়ে তাদের ভিজিটর বাড়াতে সাহায্য করে, বিনিময়ে আপনার আমার মত হাজার হাজার ভিজিটর দিয়ে তারা টাকা পায়। এখন চিন্তা করে দেখুন আপনাদের প্রচরানাতে প্রতি দিন কত হাজার মানুষ ভিজিট করতেছে? তারা প্রতি দিন কত টাকা ইনকাম করে নিচ্ছে আপনাকে প্রতারনার বলি করে। তাদের সাইটের বিজ্ঞাপনে আপনি ক্লিক দিলে তারা বিজ্ঞাপনদাতাদের থেকেও আয় করছে।

এটা এনালগ বাংলাদেশ নয়, ডিজিটাল বাংলাদেশ। এমন কোন প্রচারনা থাকলে ডিলিট করে দিন। নিজের বিচক্ষনতার পরিচয় দিন।

আপনার সামনে এমন বিজ্ঞাপন আসলে কি করবেন? বিনা নোটিশে ব্যান করে দিবেন। আর ভুলেও এই সব লিংকের সাইটে প্রবেশ করবেন না। করলে আপনারই ক্ষতি। আপনার সময়, পরিশ্রম, মেধা নষ্ট। লোভ করবেন না, তাহলে ফাঁদে পড়বেন না!






মন্তব্য চালু নেই