মেইন ম্যেনু

পোকা-মাকড় সংগ্রহ করাই তাদের নেশা!

পোকা-মাকড় সংগ্রহের নেশার টানেই বহু বছর আগে তাঁরা একে অপরের কাছে এসেছেন। ঘর বেঁধেছেন। আর পোকা-মাকড়ের নেশাতেই ছুটে বেড়িয়েছেন দেশ-বিদেশের নানা প্রান্তে। এভাবে গত ষাট দশক ধরেই তাঁদের সংগ্রহে জমেছে দশ লাখেরও বেশি বিভিন্ন প্রজাতির পোকামাকড়। মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যারিজোনার টাসকন শহরের অশীতিপর দম্পতি চালর্স ও লয়েস ও’ব্রায়েনের সেই সংগ্রহের বর্তমান বাজার মূল্য প্রায় এক কোটি ডলার।

সম্প্রতি নিজেদের সারা জীবনের সেই ভান্ডার ও’ব্রায়েন দম্পতি তুলে দিলেন অ্যারিজোনা স্টেট ইউনিভারসিটি কর্তৃপক্ষের হাতে। এত বড় মাপের কোন ব্যাক্তিগত সংগ্রহ গোটা দুনিয়াতেই বিরল।

অ্যারিজোনার বিশ্ববিদ্যালয়ের পতঙ্গবিজ্ঞানী নিকো ফ্রান্‌জের মতে, ও’ব্রায়েন দম্পতির এই সংগ্রহ গবেষকদের কাছে সোনার খনি হাতে পাওয়ার মতোই মূল্যবান। সংগ্রহে রয়েছে ছাড়পোকা, গুবরেপোকা-সহ অনেক বিরল প্রজাতির পোকামাকড়। আর প্রতিটি পোকামাকড়ের নমুনার এক একটির দাম হতে পারে ৫ থেকে ৩০০ ডলার। এর মধ্যে রয়েছে এমন হাজারের বেশি পতঙ্গ যা হয়তো গবেষকদের কাছেও বিরল প্রজাতির। পতঙ্গদের বৃহত্তর বংশলতিকা তৈরি ছাড়াও বিভিন্ন গবেষণায় এই সংগ্রহ খুবই কাজে আসবে বলে মত নিকো ফ্রান্‌জের। সূত্র: ইন্টারন্টে।






মন্তব্য চালু নেই