মেইন ম্যেনু

নেইমার-সিলভা বিহীন আজ ব্রাজিল নামছে জার্মানির বিপক্ষে

প্রথম সেমিফাইনালে জার্মানির মুখোমুখি হচ্ছে ব্রাজিল। নেইমার আর থিয়াগো সিলভার অনুপস্থিতি জার্মানদের বিপক্ষে স্বাগতিকদের পিছিয়ে দিয়েছে। তবে ঘরের মাটিতে শিরোপা জয়ে মানসিকভাবে প্রস্তুত সেলেসাওরা। বেলো হরিজন্তেতে ম্যাচ শুরু বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ২ টায়।

যাকে ঘিরে হেক্সা জয়ের স্বপ্ন দেখছিলো ব্রাজিল সেই নেইমারকে ছাড়াই খেলতে হচ্ছে। এমন পরিস্থিতিতে ৬২’র বিশ্বকাপ স্মৃতিতেই স্বস্তি খুঁজছে স্বাগতিকরা। সেবার ইনজুরি ছিটকে দিয়েছিল দলের সেরা তারকা পেলেকে। তবে ঠিকই বিশ্বকাপ জিতে ফিরেছিল সেলেসাওরা।

স্বস্তি আছে আরও একটা জায়গায়। বিশ্বকাপে একবারই জার্মানির মুখোমুখি হয়েছে ব্রাজিল; ২০০২ বিশ্বকাপের ফাইনালে জার্মানদের হারিয়ে শিরোপা উচিয়ে ধরেছিল লুইস ফেলিপে স্কলারির সেলেসাওরা।

জার্মানির বিপক্ষে স্কলারি দলকে খেলাতে পারেন ৪-২-৩-১ ফরমেশনে। তাকে মাথা ঘামাতে হচ্ছে নেইমারের রিপ্লেসমেন্ট নিয়ে। প্ল্যান বি ‘তে আছেন চেলসি মিডফিল্ডার উইলিয়ান; তার সহযোগী হিসেবে থাকতে পারেন বার্নার্ড। পুরো আসরেই বিবর্ণ ফ্রেড ভরসা দেয়ার বদলে বাড়াচ্ছেন দু:শ্চিন্তা। এ ম্যাচে বিগ ফিল তাঁকে প্রথম একাদশে রাখবেন কিনা সেটা নিয়ে সংশয় আছে।

সাসপেনশন থেকে ফিরছেন লুইস গুস্তাভো। ডিফেন্সিভ মিডফিল্ডে গুস্তাভোর সঙ্গে থাকবেন ফার্নান্দিনিয়ো। অধিনায়ক থিয়াগো সিলভার সাসপেনশন বড় এক ধাক্কা। সেন্টার ব্যাকে দাভিদ লুইজের সঙ্গে দেখা যাবে দান্তেকে।

ওয়াকিম লো’র ট্যাকটিক্যাল স্ট্যাট্রেজি কিভাবে সামাল দেবেন স্কলারি? তার ভাবনায় জার্মান মিডফিল্ড। ইউরোপিয়ান জায়ান্টদের সঙ্গে লড়াইটা হতে পারে মাঝমাঠেই।

নেইমারের অনুপস্থিতি দূর্বল করে দিয়েছে বটে। তবে পুরো স্কোয়াড বিশ্বকাপ জিততে চায় এই সেনসেশনের জন্য। আর সে জন্য হাল্ক, অস্কার কিংবা দাভিদ লুইজের সেরা পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকতে হবে স্বাগতিকদের।






মন্তব্য চালু নেই