মেইন ম্যেনু

নির্বাচন সুষ্ঠু না হলে ফের আন্দোলনে নামবে বিএনপি

আগামীকাল অনুষ্ঠিত হতে যাওয়া তিনি সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু না হলে আবারও আন্দোলনে নামার হুমকি দিয়েছে বিএনপি।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোটগ্রহণের আগের দিন সোমবার নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই হুমকি দেন দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

তিনি বলেন, যদি ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দেওয়া হয়, এজেন্টদের যেতে দেওয়া না হয়, তাহলে আমরা স্পষ্টভাষায় বলে দিতে চাই, ভোটের অধিকারের যে আন্দোলন চলছে, তা আরও জোরদার করা হবে।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলনে বিরতি দিয়ে স্থানীয় সরকারের এই নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। তবে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে পারেনি বলে তাদের অভিযোগ।

ইসির বিরুদ্ধে অভিযোগ করা হলেও সুষ্ঠু নির্বাচন না হলে তার দায় ‘সরকারের ওপরই বর্তাবে’, বলেন মওদুদ। তিনি বলেন, আমরা বলতে চাই, সিটি নির্বাচনে ওই রকম নীল নকশা বাস্তবায়ন করা হলে এই সরকারের অধীনে আর কোনো নির্বাচনে আমাদের অংশ নেওয়া সম্ভবপর হবে না।

‘প্রতিকূলতার’ মধ্যেও বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচনের সব প্রস্তুতি সেরেছেন জানিয়ে তিনি বলেন, আমরা মনে করি, পরিবর্তনের পক্ষে জনগণের জোয়ার উঠেছে। যদি কাল অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয় অবশ্যই আমাদের সমর্থিত প্রার্থীদের পক্ষে বিজয় আসবে।

সেনাবাহিনীকে নির্বাচনের মাঠে দায়িত্ব পালনে না আনার সমালোচনা করে মওদুদ বলেন, সরকার পুলিশ ও র‌্যাবকে দিয়ে নির্বাচনের ফল নিজেদের পক্ষে নিতে নীল-নকশা প্রণয়ন করেছে বলে আমরা শুনতে পেরেছি, তা কাল (মঙ্গলবার) আমরা যাচাই করতে পারব।

ইসির বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, সবার সমান সুযোগ থাকা তো দূরের কথা, বিরোধী দলের প্রার্থীদের অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর হয়রানি ও নিপীড়নের কারণে প্রচারণায় অংশই নিতে পারেননি। বিরোধী প্রার্থীদের পোস্টার লাগাতে দেয়নি।

তিনি আরও বলেন, আমাদের নেত্রী ঢাকায় প্রচারণায় নামলে তার গাড়িবহরের ওপর চার দফা হামলাসহ তার প্রাণনাশের অপচেষ্টা চলানো হয়েছে। এরকম এক অনিশ্চয়তার মধ্যে আমরা এগিয়ে যাচ্ছি।






মন্তব্য চালু নেই