মেইন ম্যেনু

নিউজিল্যান্ডের বিপক্ষে র‌্যাংকিং ধরে রাখার সিরিজ বাংলাদেশের

২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে বাছাই পর্ব ছাড়াই সরাসরি চূড়ান্ত পর্বে সুযোগ রয়েছে বাংলাদেশের। আইসিসি র‌্যাংকিংয়ের মাশরাফিরা এখন রয়েছেন ৭ম স্থানে। পরের বিশ্বকাপে সরাসরি খেলতে হলে বাংলাদেশকে আগামী বছর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র্যাং কিংয়ের অন্ততঃ আট নম্বরের মধ্যে থাকতে হবে।

বাংলাদেশ এখন রয়েছে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের মত দেশের সামনে। আগামী বছরের নির্ধারিত সময়ের মধ্যে এই অবস্থানটা বাংলাদেশকে ধরে রাখতেই হবে। এই সময়ের মধ্যে পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজও যে চেষ্টা করবে না, তা নয়। তারা চেষ্টা করবে নিজেদের সুযোগগুলো কাজে লাগাতে।

সুতরাং, বাংলাদেশকে নিজেদের অবস্থান ধরে রাখতে হবে প্রাপ্ত সুযোগ কাজে লাগিয়েই। সে ক্ষেত্রে নিউজিল্যান্ড সিরিজটা মাশরাফিদের জন্য দারুণ এক সুযোগ। কারণ, স্বাগতিকদের বিপক্ষে যদি বাংলাদেশ ভালো খেলা দেখাতে পারে, তাহলে ৭ নম্বরে নিজেদের অবস্থানটা আরও নিরঙ্কুশ হয়ে যাবে। রেটিং পয়েন্ট বেড়ে যাবে। যদিও স্থানের কোনো পরিবর্তন হবে না। তবুও অবস্থানটা নিরঙ্কুশ হবে টাইগারদের।

যদি মাশরাফি বাহিনী নিউজিল্যান্ডকে এই সিরিজে হোয়াইটওয়াশ করতে পারে, তাহলে বলা যায়, ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলাটা প্রায় নিশ্চিত হয়ে যাবে। ২৬ ডিসেম্বর সোমবার ক্রাইস্টচার্চে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯৫। অবস্থান সপ্তম। পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৯ এবং ওয়েস্ট ইন্ডিজের ৮৭। যথাক্রমে তারা রয়েছে আট ও নয় নম্বরে। এই অবস্থান নিয়ে ইতোমধ্যে বাংলাদেশ ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে খেলা নিশ্চিত করে রেখেছে। এবার মিশন বিশ্বকাপ।

নিউজিল্যান্ড সিরিজে কী হলে কী হবে
• নিউজিল্যান্ড ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে : নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট হবে ১১১ পয়েন্ট এবং বাংলাদেশের ৯১
• নিউজিল্যান্ড ২-১ ব্যবধানে সিরিজ জিতলে : নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট হবে ১০৯ পয়েন্ট, বাংলাদেশের ৯৫
• বাংলাদেশ ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে : নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট হবে ১০৫ পয়েন্ট, বাংলাদেশের ১০০
• যদি বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে : নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট হবে ১০৭ পয়েন্ট এবং বাংলাদেশের ৯৭

তবে নিউজিল্যান্ডের কাছে যদি বাংলাদেশ হোয়াইটওয়াশ হয় তাহলেও আপাতত র্যাংকিংয়ে অবস্থানের কোনো পরিবর্তন হবে না। সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলেও অবস্থানে কোনো পরিবর্তন হবে না।






মন্তব্য চালু নেই