মেইন ম্যেনু

দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক মেরামতে ২৬ কোটি টাকা বরাদ্দ

মাহমুদুল হক মানিক, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক ৪০ কিলোমিটার রাস্তা মজবুত ও মেরামত করণ প্রকল্পে সড়ক ও জনপদ অধিদপ্তর থেকে ২৬ কোটি টাকা ব্যয় অনুমোদন করা হয়েছে।
দিনাজপুর সড়ক ও জনপদ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুর রশিদ জানান, আগামী ২০১৪-১৫ অর্থ বছরে প্রাপ্ত বরাদ্দ থেকে দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে ৪০ কিলোমিটার রাস্তা মজবুত ও মেরামত করন (ড়াবৎ ষধু) প্রকল্পের অনুমোদন করা হয়েছে। অর্থ প্রাপ্তি সাপেক্ষে আগামী অর্থ বছরে এই প্রকল্পের কাজ শুরু করা হবে। আগামী অর্থ বছরের চাহিদা অনুযায়ী এ জেলার দিনাজপুর, ফুলবাড়ী, বিরামপুর ও ঘোড়াঘাট উপজেলা শেষ সীমান্ত পর্যন্ত দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের ৯২ কিলোমিটার রাস্তা ১৮ ফুট প্রস্ত থেকে ৬ফুট বৃদ্ধি করে ২৪ ফুট রাস্তা চৌরা করার প্রস্তাবনা প্রেরন করা হয়েছিল। কারণ এ রাস্তার যানবাহন চলাচল অনেকগুন বেড়ে গেছে।
দিনাজপুর সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এমএ রফিক এই জানান, দিনাজপুর ও পার্শ্ববতী উপজেলা কেন্দ্র থেকে প্রতিদিন চাল বোঝায় ট্রাক ও কাঁচা তরিতরকারি পণ্য বোঝাই ভারি যানবাহান দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে প্রতিনিয়ত ঝুকির মধ্যে চলাচল করে। বর্তমানে রাস্তার যে ধারন ক্ষমতা রয়েছে ভারি যানবাহন চলাচলের কারণে রাস্তা অনেকাংশই ক্ষতিগ্রস্থ হয়ে গেছে। এছাড়াও বড় ২টি বাস ট্রাক বা অন্য কোন যানবাহন মুখামুখী অতিক্রম করতে সমস্যার সমূখীন হয়। এ সব কারণে প্রায়ই সড়ক দূর্ঘটনা ঘটেই চলছে। বিষয়টি জনগুরুত্বপূর্ণ হিসেবে আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে রুপান্তরিত করে সড়কের প্রসস্ত করা প্রয়োজন।
দিনাজপুর জেলা পরিবহন মালিক গ্রুপের সভাপতি ভবানী শংকর আগারওয়ালা জানান, জেলা প্রশাসকের মাসিক সমন্বয় উন্নয়ন কমিটির সভায় দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে ভারি যানবাহন চলাচল বৃদ্ধি পাওয়ায় এবং সব সময় যানবাহন চলাচলে ব্যস্ততা বৃদ্ধি পাওয়ায় আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে রুপান্তরিত করার সুপারিশ করা হয়েছে। কিন্তু দীর্ঘ সময়ে ওই সুপারিশের আলোকে মহাসড়ক বাস্তবায়ন না হওয়ায় যানবাহন চলাচলে বিঘœ ঘটছে। প্রায়ই সময়ে এই সড়কে যানবাহন অতিক্রম করতে দূর্ঘটনা ঘটেই চলছে।
সড়ক জনপদ অধিদপ্তরের সূত্রটি জানায়, এই আঞ্চলিক সড়কটি ১৮ ফুট প্রস্ত থেকে ২৪ ফুট বৃদ্ধি করার জন্য এবং মজবুত ও মেরামত করনের প্রস্তাবনা গত ৩ মাস পূর্বে সড়ক জনপদ মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়। প্রথম স্তরে ৯২ কিলোমিটার রাস্তার মধ্য ৪০ কিলোমিটার রাস্তা মজবুত ও মেরামত করনের জন্য ২৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তবে রাস্তাটি আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে রুপান্তরিত করতে যোগাযোগ মন্ত্রনালয়ে প্রস্তাবনা প্রেরণ করা হয়েছে। প্রস্তাবটি অনুমোদন পেলেই এ রাস্তার নির্মান ও সংস্কার কাজ শুরু করা হবে।






মন্তব্য চালু নেই