মেইন ম্যেনু

ঢাবিতে হবে রবির ই-লাইব্রেরি

সারা বিশ্বের বই-পুস্তকের বিশাল ভাণ্ডার শিক্ষার্থীদের কাছে উন্মুক্ত করতে বেসরকারি মোবাইলফোন সেবাদানকারী প্রতিষ্ঠান রবি আজিয়টার সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ই-লাইব্রেরি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তরে বৃহস্পতিবার বিকেলে এ লক্ষে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারকও সাক্ষরিত হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

এতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিন আহমেদ এবং রবির পক্ষে চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ চুক্তিতে স্বাক্ষর করেন।

এছাড়াও অপরেটরটি ১৫ বছর ঢাবিকে সব ধরণের প্রযুক্তিগত সহায়তা দেবে বলেও জানানো হয়েছে।

সমঝোতা স্মারক সাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

১৫ বছর মেয়াদী এই চুক্তির আওতায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে ই-লাইব্রেরি প্রতিষ্ঠায় পৃষ্ঠপোষকতা করবে রবি। ই-লাইব্রেরিতে কম্পিউটার, প্রয়োজনীয় প্রযুক্তি ও ওয়াই-ফাই সেবা প্রদান করবে অপারেটরটি।

বিশ্ববিদ্যালয়টিতে এ ধরণের উদ্যোগ এই প্রথম যার মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বখ্যাত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিগুলোর বই পড়তে পারবে। ফলে শিক্ষক ও শিক্ষার্থীরা সহজেই এসব লাইব্রেরি ব্যবহার করতে পারবেন এবং তাদের গবেষণা আরো সমৃদ্ধ হয়ে উঠবে।

ই-লাইব্রেরি স্থাপনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে ডিজিটাল ইনফরমেশন বোর্ড তৈরি করবে রবি। এছাড়া অনুষদের সামনে অবস্থিত ‘বিদ্যা নোহর’ ফোয়ারাটি পুনঃসজ্জিত ও রক্ষণাবেক্ষণ করবে অপারেটরটি।

রবির চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে বাংলাদেশের প্রাণকেন্দ্রে বিভিন্ন উদ্ভাবনী সেবা চালুর ব্যাপারে আমরা ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছি। রবি মনে করে তরুণরাই আগামী দিনের বাংলাদেশ গড়বে। বিশ্বের উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশেও ই-লাইব্রেরি প্রতিষ্ঠা করতে পেরে আমরা গর্বিত।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘এ ই-লাইব্রেরি ব্যবহার করে শিক্ষার্থীরা আধুনিক প্রযুক্তি সম্বলিত জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের দক্ষ মানব সম্পদে পরিণত করার সুযোগ পাবে। একইসঙ্গে এর মাধ্যমে অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে শিক্ষার্থীরা দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।’






মন্তব্য চালু নেই