মেইন ম্যেনু

ঢাকায় আসছেন মার্কিন সহকারী মন্ত্রী রিভকিন

আমেরিকার অর্থনৈতিক ও ব্যবসা বিষয়ক সহকারী মন্ত্রী চার্লস এইচ. রিভকিন আগামী ১২ থেকে ১৩ নভেম্বর বাংলাদেশ সফর করবেন। বাংলাদেশে দু’দিনের সফরে চার্লস এ্‌ইচ. রিভকিন সরকারি কর্মকর্তা, ব্যবসায়িক সম্প্রদায়, তৈরি পোশাক শিল্প খাতের নেতৃবৃন্দ ও কর্মী এবং গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি বাংলাদেশ ও আমেরিকার দ্বি-পাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।

মঙ্গলবার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রিভকিন আমেরিকার অর্থনৈতিক ও ব্যবসা বিষয়ক সহকারী মন্ত্রী হিসেবে যোগ দেন ১৩ ফেব্রুয়ারি ২০১৪। এই নিয়োগের পূর্বে তিনি চার বছর ফ্রান্স ও মোনাকোতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত ছিলেন, যেখানে তিনি আমেরিকার প্রথম ও বৃহত্তম কূটনৈতিক মিশন এর নেতৃত্ব দেন। রিভকিন সর্বপ্রথম অপেশাদার দ্বি-পাক্ষিক রাষ্ট্রদূত হিসেবে অর্থনৈতিক ও ব্যবসা বিষয়ক দফতরের নেতৃত্ব দিচ্ছেন এবং তাকে নিয়োগ দেয়া হয় একটি ব্যবসায়িক দলকে সঙ্গে নিয়ে পররাষ্ট্রমন্ত্রী জন কেরি’র নির্দেশনা ‘অর্থনীতিই পরাষ্ট্রনীতি’ বাস্তবায়ন করতে।

রাষ্ট্রদূত রিভকিন স্নাতক ডিগ্রি লাভ করেন ১৯৮৪ সালে রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্কে সম্মান নিয়ে ইয়েল ইউনিভার্সিটি থেকে। তিনি হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন ১৯৮৮ সালে। ২০১৩ সালে রাষ্ট্রদূত রিভকিন ব্যক্তিগত কারনে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ দ্বারা কমান্ডার র‍্যাঙ্কের সমপরিমাণ ‘লেজিওন দ্য অনার’ পুরস্কারে ভূষিত হন।






মন্তব্য চালু নেই