মেইন ম্যেনু

ঠেলায় পড়ে সিংহও গাছে চড়ে !

বনের রাজা সিংহ, এটা অস্বীকার করার উপায় নেই। কিন্তু তিনি রাজা, তাতে কী হয়েছে? শত্রুপক্ষ শিয়রে থাকলে প্রাণ বাঁচাতে সিংহাসন ছেড়ে, রাজ্যপাট ত্যাগ করে, নিরাপদ জায়গায় লুকানোর বুদ্ধিমানের কাজ। তেমনই বুনো মোষের আক্রমণে প্রাণ বাঁচাতে গাছে উঠে পড়ে কেনিয়ার মাসাই মারা জঙ্গলের একটি সিংহ ।

সত্যি বলতে সিংহের এমন করুণ দৃশ্য খুবই বিরল। সস্ত্রীক প্রাক্তন আর্মি অফিসার চার্লস কমিন, সিংহ ও বুনোমোষের অঘোষিত যুদ্ধের সাক্ষী থাকেন। তিনি জানান, “একটি পুরুষ সিংহ গাছের আড়ালে ওত পেতে বসেছিল বুনো মোষ শিকার করার জন্য। অকস্মাত বুনো মোষের দল প্রতিরোধ করতে আক্রমণ করে। পালাবার পথ খুঁজে না পেয়ে প্রাণ বাঁচাতে গাছে উঠে পড়ে সিংহটি।”

অনেকক্ষণ ধরে বুনো মোষগুলি গাছের তলায় অপেক্ষা করতে থাকে। এদিকে সিংহটি অত্যাধিক ভয় পেয়ে যাওয়ায়, তার শরীর কাঁপতে থাকে। গাছের ডালে আপ্রাণ আঁকড়ে থাকার চেষ্টা করলেও বারবার হড়কে পড়ে যায়। গাছে থাকার কোনও সুবিধা না করতে পেরে হঠাত জোরে হুঙ্কার দেয় সিংহটি। হুঙ্কারে বুনো মোষগুলো এদিক ওদিক হয়ে যায়। তত্ক্ষণাত গাছ থেকে নেমে চার্লস কমিনের জিপের দিকে ধেয়ে আসে। চার্লস জানান, “সিংহটির চোখে-মুখে ভয়ঙ্কর ভয় লক্ষ্য করা গেল। দৌড়ে আমাদের গাড়ির পাশ দিয়ে বনের ভিতর ঢুকে পড়ে।”






মন্তব্য চালু নেই