মেইন ম্যেনু

জ্বলে উঠল বিশ্বের বৃহত্তম কৃত্রিম সূর্য!

জ্বলে উঠল বিশ্বের বৃহত্তম কৃত্রিম সূর্য। ২৩ মার্চ থেকেই আলো ও তাপ ছড়াতে শুরু করেছে জার্মানিতে। বৃহস্পতিবার এর উদ্বোধন করেন জার্মানির পরিবেশমন্ত্রী জোহানস রেমেল, অর্থমন্ত্রী গর্গ মেনজেন এবং জার্মান অরোস্পেস সেন্টারের এগজিকিউটিভ বোর্ড মেম্বার কার্স্টেন লেমের। এই বৃহত্তম কৃত্রিম সূর্যের নাম দেওয়া হয়েছে ‘সানলাইট’।

সৌরশক্তির ব্যবহারই ভবিষ্যতে এনার্জির উৎস। কিন্তু পৃথিবীর অনেক জায়গাতেই ঠিকমতো সূর্যরশ্মি পৌঁছয় না। তাই প্রয়োজন থাকলেও

সৌরশক্তির সাহায্য সব জায়গায় ঠিকমত পাওয়া সম্ভব নয়। সে সব এলাকার কথা মাথায় রেখেই এই কৃত্রিম সূর্য তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। সানলাইট থেকে হাইড্রোজেন প্রস্তুত করা সম্ভব হবে। হাইড্রোজেন পুড়লে যেহেতু কার্বন ডাই অক্সাইড গ্যাস প্রস্তুত হয় না, তাই ভবিষ্যতে হাইড্রোজেনকেই জ্বালানী হিসেবে ব্যবহার করতে হবে বলে মনে করা হচ্ছে।

সানলাইট বিল্ডিং তিন তলা উঁচু। এখানে ১৪০ জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বলছে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে মাল্টিপ্লেক্সের লার্জ সিনেমা স্ক্রিনে আলোর জন্য একটিমাত্র জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বালানো হয়। ২০ বাই ২০ সেন্টিমিটার এলাকাকে ৩০০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত করে তুলতে পারে সানলাইট। এই প্রচণ্ড তাপমাত্রায় গবেষকরা হাইড্রোজেন গ্যাস প্রস্তুত করছেন। সোলার রেডিয়েশন ব্যবহার করে হাইড্রোজেন প্রস্তুত করার প্রণালী বেশ কয়েক বছর আগেই উদ্ভুত। কিন্তু সানলাইটের ফলে প্রচুর পরিমাণে হাইড্রোজেন উত্‍পন্ন করা সম্ভব, যা ইন্ডাস্ট্রিয়াল জোনেও ব্যবহার হবে।






মন্তব্য চালু নেই