মেইন ম্যেনু

জেনে নিন, কোন দেশে কোন মসজিদ প্রথম স্থাপিত হয়েছে

মুসলমানদের ইবাদতের সবচেয়ে উত্তম জায়গা মসজিদ। আর তাই যেখানেই মুসলমান বাস করে সেখানেই মসজিদ নির্মিত হয়েছে।কিন্তু কোন মসজিদটি প্রথম নির্মিত হয়েছে, এটা জানার একটা কৌতূহল মুসলমানদের মনে জাগতেই পারে। তাগহে এখনই জেনে নিন বিশ্বে কোন মসজিদ প্রথম নির্মিত হয়েছে। আর সেই সাথে জেনে নিন কোন দেশে কোন মসজিদ প্রথম নির্মিত হয়েছে।

মুসলিম শরিফের এক হাদিসে হযরত আবু যর গিফারী হতে বর্ণনা করা হয়েছে, রাসূল (সা.) তার একটি প্রশ্নের উত্তরে বলেছিলেন, ‘বিশ্বের সর্বপ্রথম মসজিদ হলো মসজিদে হারাম। এর পরের মসজিদ হলো মসজিদে আকসা। মসজিদে হারাম নির্মাণের ৪০ বছর পর অর্থ্যাৎ ৬৬২ খ্রিস্টাব্দে মসজিদে আকসা নির্মিত হয়।’

নিচে বিভিন্ন দেশের প্রথম মসজিদ সমূহের বিবরণ দেয়া হল:-

দেশের নাম শহরের নাম মসজিদের নাম খ্রিস্টাব্দ
সিরিয়া দামেস্ক উমাইয়াদ  ৬৩৪
ইরাক কুফা দ্য গ্রেট মস্ক অব কুফা  ৬৩৯
মিশর কায়রো ইবনে আর আস কায়রো  ৬৪২
তিউনিশিয়া কায়রৌযান আকবা  ৬৭০
চীন জিয়ান জিয়ান  ৭৪২
স্পেন কার্ডোভা আব্দুর রহমান  ৭৮৪

 

 

 

 

 

 

 

 

 

 

 

আধুনিক বিশ্বে প্রথম মসজিদ নির্মিত হয়েছে যে দেশগুলোতে-
যুক্তরাজ্যে ১৮৯১ সালে, যুক্তরাষ্ট্রে ১৯২৯ সালে, ব্রাজিলে, ১৯২৯ সালে, অস্ট্রেলিয়ায় ১৮৮২ সালে ম্যারিতে, তাইওয়ানের তাইপেতে ১৯৪৭ সালে, পাপুয়া নিউগিনিতে ২০০০ সালে, চিলিতে ১৯৯৫ সালে, কানাডায় ১৯৩৮ সালে, আয়ারল্যান্ডে ১৯৭৬ সালে, দক্ষিণ আফ্রিকায় ১৭৯৮ সালে, পানামায় ১৯৩০ সালে, আর্জেন্টিনায় ১৯৯২ সালে, জার্মানিতে ১৯২২ সালে, নিউজিল্যান্ডে ১৯৭৯ সালে, ফিজিতে ১৯২২ সালে, ফিলিপাইনে ১৩৮০ সালে, ডেনমার্কে ১৯৬৭ সালে, সুইডেনে ২০০০ সালে, নরওয়েতে ১৯৭৪ সালে এবং সুইজারল্যান্ডে ১৯৬১ সালে প্রথম মসজিদ নির্মিত হয়।






মন্তব্য চালু নেই