মেইন ম্যেনু

জামায়াত বাদ : ৪০ দলকে আয়-ব্যয়ের হিসাব দিতে বললো ইসি

আওয়ার নিউজ :: নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে তাদের বাৎসরিক আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার জন্য বলেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে দলগুলোকে ৩১ জুলাইয়ের আগেই হিসাব জমা দেওয়ার তাগিদ দিয়ে চিঠি দেওয়া হয়েছে। তবে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে এ বিষয়ে কোনো চিঠি দেওয়া হয়নি।

ইসির সহকারী সচিব রওশন আরা স্বাক্ষরিত ওই চিঠিগুলো দলগুলোর মহাসচিব বরাবর মঙ্গলবার বিশেষ বাহক মারফত পাঠিয়েছে ইসি। চিঠিতে বলা হয়েছে- ‘রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ এর ৯ (খ) বিধি অনুযায়ী প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের বছরের আর্থিক লেনদেন একটি রেজিস্ট্রার্ড চাটার্ড একাউন্ট ফার্ম দিয়ে নিরীক্ষার মাধ্যমে নিরীক্ষা প্রতিবেদন নির্বাচন কমিশনে দাখিল করতে হয়।’ তাই আইন অনুসারে ৩১ জুলাইয়ের মধ্যে নিরীক্ষা প্রতিবেদন জমা দেওয়ার জন্য দলগুলোকে অনুরোধ করেছেন ওই কর্মকর্তা।

গত বছর ১১ টি দল নির্ধারিত সময়ের পরে আয় ব্যয়ের হিসাব জমা দিয়েছিলো। দলগুলো হলো- জাতীয় সমাজতান্ত্রীক দল (জাসদ), বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ মুসলিম লীগ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত আন্দোলন। আর গণফ্রন্ট হিসাবই জমা দেয়নি।

ইসির সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ওই বছর নিবন্ধিত ৩৮ টি দলের মধ্যে ২৬টি যথাসময়ে হিসাব জমা দেওয়ায় তাদের নিরীক্ষা প্রতিবেদন গ্রহণ করেছিলো ইসি। কিন্তু বাকি ১১ টি দলের প্রতিবেদন গ্রহণ করা হয়নি। সে সময় তাদের সতর্ক করে চিঠিও দিয়েছিলো ইসি।

দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালের আগস্টে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র নিবন্ধন অবৈধ ঘোষণা করে রায় দেয় উচ্চ আদালত। পরে দুটি নতুন ও একটি পুরাতন দল ইসিতে নিবন্ধিত হয়। বর্তমানে ইসিতে ৪০টি রাজনৈতিক দল নিবন্ধিত রয়েছে।






মন্তব্য চালু নেই