মেইন ম্যেনু

চীনে রোজা পালনে নিষেধাজ্ঞায় প্রতিবাদ খেলাফত মজলিসের

চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিম ছাত্র, শিক্ষক ও সরকারি অফিসের কর্মচারীদের রোজা পালনের ওপর নিষেধাজ্ঞার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে খেলাফত মজলিস।

শুক্রবার দলটির আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের এক বিবৃতিতে এ নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ‘মুসলমানদের অন্যতম অবশ্যকীয় ধর্মীয় হুকুম রোজা পালনের ওপর নিষেধাজ্ঞা ইসলাম ধর্মের ওপর সুস্পষ্ট আঘাত। এ আঘাত বিশ্বমুসলিম কোনোভাবেই বরদাশত করবে না। রোজা মানুষের আত্মিক ও নৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ আমল। সামাজিক সহমর্মিতা ও শৃঙ্খলা বিধানে রোজার ভূমিকা গুরুত্বপূর্ণ। আর চিকিৎসা বিজ্ঞানীদের মতে, রোজা পালনে মানুষের কর্মক্ষমতা কমে না বরং বাড়ে। সর্বপরি প্রত্যেক মুসলমানের ওপর রমজান মাসে রোজা পালন আল্লাহর হুকুম। সুতরাং কোনো অজুহাতে মুসলমানদের রোজা পালনের ওপর বাধা সৃষ্টি করা সম্পূর্ণ অন্যায় ও মানবাধিকারের লঙ্ঘন।

বিবৃতিতে তারা বলেন, ‘চীনের শিনজিয়াং, জিনিজিয়াংসহ মুসলিম অধ্যুষিত বিভিন্ন অঞ্চলে শুধু মাত্র ধর্মীয় কারণে মুসলমানদের ওপর নির্বিচার হত্যা, গুম, জেল-জুলুম, নির্যাতন চালানো হচ্ছে। চীনের মুসলমানদের ওপর পরিচালিত এ অমানবিক নির্যাতন বিশ্বমুসলমানরা চোখ বুজে সহ্য করবে না। তাই চীনের শিনজিয়াং প্রদেশের মুসলমানের ওপর জুলুম-নির্যাতন বন্ধ ও রমজান মাসের রোজা পালনের নিষেধাজ্ঞার মত অন্যায় ও অনৈতিক নির্দেশ অবিলম্বে প্রত্যাহার করতে হবে। সঙ্গে সঙ্গে সব মুসলমান যাতে নির্বিঘ্নে তাদের ধর্মীয় অনুশাসন পালন করতে পারে চীনের রাষ্ট্র নেতাদের সে পরিবেশ নিশ্চিত করতে হবে।’






মন্তব্য চালু নেই