মেইন ম্যেনু

গণবিতে মঞ্চনাটক ‘তোরা সব জয়ধ্বনি কর’ মঞ্চায়িত

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রের পি এইচ এ ভবনে নাটক ‘তোরা সব জয়ধ্বনি কর’ মঞ্চায়িত হয়েছে। গণ বিশ্ববিদ্যালয় ও নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল এর যৌথ প্রযোজনায় নাটকটি মঞ্চায়িত হয়।

একদিকে যখন আমাদের দেশ নিয়ে পাকিস্তান বাহিনীর অবজ্ঞা, অন্যদিকে তখন সাধারণ মানুষের ভিতর থেকে অসাধারণ মানুষের জাগরণকে তুলে ধরে এই নাটকটি রচনা করেছেন সৈয়দ শামসুল হক ও নির্দেশনায় ছিলেন আতাউর রহমান।

গণহত্যা, মুক্তিযুদ্ধ, দেশপ্রেম ও সমাজকেন্দ্রিক গুরুত্বপূর্ণ বার্তাবহ নাটকটির দর্শক সারিতে ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তজা আলী সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক,প্রশাসনিক কর্মকর্তা এবং প্রায় তিন শতাধিক শিক্ষার্থী।

এই নাটকের মুখ্য চরিত্র নজরুল ইসলাম ১৯৭১ সালে পাকিস্তান সৈন্যের হাতে সন্দেহভাজন লোক হিসেবে ধৃত হয়। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম না হওয়া সত্ত্বেও পাকিস্তান আর্মির জিজ্ঞাসাবাদ কক্ষে মুখ্য চরিত্র নজরুলের উপর চলে অমানুষিক অত্যাচার। পরিশেষে পাকিস্তানের পক্ষে কবিতা না লেখার জন্য অসহনীয় উৎপীড়নের মধ্য দিয়ে জন্ম হয় এক বীরপুরুষের যে বিপ্লবী ক্ষুদিরাম ও সুর্যসেনের মতই পাকিস্তানী আর্মির গুলিতে দেশের স্বাধীনতার জন্য প্রাণ বিসর্জন দেয়।

নাটক শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এ আই আশিকের কাছে নাটকের ব্যাপারে জানতে চাইলে বলেন “শিক্ষার্থীদের মঞ্চনাটকের প্রতি ইতিবাচক মনোভাব এবং মঞ্চনাটকের বহুদিনের বয়ে চলা ঐতিহ্য ও আদর্শের সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে বিশ্ববিদ্যালয় নিয়মিত নাট্যানুষ্ঠানের আয়োজন করে আসছে।” এছাড়াও শিক্ষার্থীরা সুস্থ-ধারার বিনোদনের সাথে থেকে আদর্শ নাগরিক হয়ে গড়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি।






মন্তব্য চালু নেই