মেইন ম্যেনু

মোহাম্মদ আব্দুল ওয়াহাব

কবি বরণ – এম এ ওয়াহাবের একটি কবিতা

কবি বরণ 

এম এ ওয়াহাব


কবিকে বরিতে আজি
সাজাবো বরণ ডালি
খুঁজিয়া ফিরেছি কুসুম
সকল অলি গলি।

ফুলের সমাহারে
পুষ্প খোঁজা দায়
শরসেফুল চোখে দেখি
বলো কি হবে উপায়।

বানের জলে ডুবে আজি
জীবন জল খুজি
তেষ্টা মোর নিভাতে এসে
হলো শলিল সমাধি।

জলের ভিতরে জল
আছে সুনিশ্চয়
শোধন করিতে হবে
যদি বাঁচতে হয়।

ফুলে কাটা আছে
জানে জনে জনে
কাটা মুক্ত পেতে সাধ
জাগে সবার মনে।

কবি মোর হৃদিজ কবি
হৃদয়ে যার বাস
কাব্যের ক্রোড়ে কাব্য তুলে
করি সহবাস।

জনম নিয়েছে কবি
কোনো এক বৃমেত্ম
সৌরভ ছড়ালো তা
ধরনির সব প্রামেত্ম।

কবির কারণে কবির
ঘটেছে সমন্বয়
অজানা অচেনা জানার
উত্তম সুযোগ হেথায়।

আয়োজন করিলেন যারা
সাধুবাদ জানাই
আহুত বা রবাহুত
ব্যবধান কিছু নাই।


 

 

 

 

এম এ ওয়াহাব বাংলাদেশের সাহিত্য জগতে আরো একটি উজ্জ্বল নক্ষত্র। তার জন্ম ৮ই ফেব্রুয়ারি ১৯৪৬ ইংরেজি সালে বাংলাদেশের পিরোজপুর জেলায়। তার পুরো নাম মোহাম্মদ আব্দুল ওয়াহাব এবং এম এ ওয়াহাব নামে অধিক পরিচিত। কবিতা, উপন্যাস, প্রবন্ধ, অনুবাদ এবং সংগীতের ক্ষেত্রে তার রয়েছে অসামান্য অবদান। তার বিখ্যাত একটি কাব্যগ্রন্থ “মুক্ত প্রবাহ”, যা তিনি সদুর জার্মানী থেকে স্ত্রী মোরশেদা খানম রীনা কে লিখে পাঠাতেন এবং তার স্ত্রীকে লেখা সেই প্রেমকাব্য পত্রগুলি তিনি ১৯৯১ সালে তার স্ত্রী মোরশেদা খানম রীনা বই আকারে প্রকাশ করেন।

“অজানাকে জানা” বা “The Secret of Prosperity” তার আরো বিখ্যাত একটি বই যা তিনি ১৯৯৪ সালে কুষ্টিয়া থাকাকালীণ সময়ে লিখেছিলেন এবং পরবর্তীতে এটা জার্মানী থেকে বাংলা এবং ইংরেজী ভার্সন রেকর্ড করে সারা পৃথিবীতে বিতরন করা হয়। এই বইটির অডিও ভার্সনে কন্ঠ দিয়েছিলেন বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এর সংবাদ পাঠক জায়েদ ইকবাল।

“অগ্ন্যুতপাত” বা “Volcanic Eruption” তার লেখা আর্টিকেল এবং কলাম সমুহের সংকলন। সাপ্তাহিক আলোর ফোয়ারা নামে একটি পত্রিকার সম্পাদকও তিনি। এম এ ওয়াহাব একজন কবি, লেখক, সাংবাদিক, সংগীত লেখক এবং বাইবেল স্কলার। তিনি একজন রেভারেন্ড। তিনি মটিভেশনাল স্পিকার এবং সাইকোলজিক্যাল কাউন্সেলর। বাংলাদেশের অনেক তরুন তরুনী তার বক্তব্যের অনুপ্রেরনা পেয়ে জীবনের সঠিক পথ বেছে নিতে সক্ষম হয়েছে এবং তার সাইকোলজিক্যাল কাউন্সেলিংএ অনেকে মানসিক অবসাদ ও অসুস্থতা থেকে প্রফুল্ল, হাসি, খুশি এবং সুখী, সুন্দর জীবনে প্রবেশ করতে সক্ষম হয়েছে।

এম. এ. ওয়াহাব! বাংলাদেশ খ্রিষ্ট্রান সম্প্রদায়ের মাঝে একটি পরিচিত নাম। তার ক্যারিয়ার শুরু হয়েছিল পাকিস্তান সেনাবাহিনীতে এবং পরবর্তীতে বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর নেন। খ্রিষ্ট্রান বিশ্বাস মতে মুক্তিদাতা, নাজাতদাতা প্রভু যিশু খ্রিষ্ট্রকে গভীর ভাবে জানবার জন্য বাইবেল, বিজ্ঞান, ধর্মতত্ব এবং জ্ঞানের বহু শাখায় বিচরন করেছেন তিনি। ভ্রমন করেছেন অনেক দেশ। এখনো বাংলাদেশের মানুষের মাঝে কাজ করে যাচ্ছেন মহান প্রভু যিশু খ্রিষ্ট্রের সেবায়। বাংলাদেশে খ্রিষ্ট্রন বনাম মুসলিম-হিন্দু-বৌদ্ধ সাম্প্রদায়িক স্থিতিশীলতার জন্য তার প্রচার এবং মানুষকে ভালবাসার গল্প অনেক ভুমিকার দাবীদার।

তার উল্লেখযোগ্য অনুবাদ গ্রন্থগুলি হচ্ছে; God’s Salvation Is Ready Also for You, How Do We Pray, What Do You Think about Jesus Christ, What Must I Get Salvation.

এম. এ. ওয়াহাবের লেখা কিছু অসাধারন গান শুনতে পাবেন সাউন্ড ক্লাউডের এই লিংক থেকে: https://goo.gl/XUHdhW (আধারের বুক চিরে, আলোর বিস্তার ঘটাতে, বেজে উঠেছে হৃদয়ে আমার, ডাকো প্রান খুলে তারে ডাকো, পাপের রাজ্যে ঘুরে ফিরে, ঈসা মসীহ নেমে এসেছে, যদি হারাই কভু, জম্নেছেন আজ ঈসা মসীহ মরুর দুলাল হয়ে, ইত্যাদি।)

——রাঈখ হাতাশি। 






মন্তব্য চালু নেই