মেইন ম্যেনু

এই ৪টি প্রশ্নের উত্তর হ্যাঁ হলে বন্ধুত্ব ভেঙে ফেলাই শ্রেয়!

বন্ধু ছাড়া কি জীবন চলে বলুন? বন্ধুদের সঙ্গ যেন জীবনের জন্য আশীর্বাদ। কিন্তু মাঝে মাঝে এই বন্ধুত্বই অভিশাপ হয়ে ওঠে জীবনের জন্য। খুব কাছের বন্ধুদের জন্যই আপনার অজান্তেই আপনার জীবনটা হয়ে ওঠে যন্ত্রণাময়। তখন বন্ধুত্ব ভেঙে ফেলা ছাড়া আর কোনো উপায় থাকে না আপনার। বন্ধুর বন্ধুত্ব নিয়ে যদি মনে দ্বিধা তৈরি হয় এবং বন্ধুত্বের সম্পর্ক ভেঙে ফেলার ইচ্ছা মনে জাগে তাহলে নিজেকে অবশ্যই ৪টি প্রশ্ন করা উচিত। এই ৪টি প্রশ্নের উত্তর যদি ‘হ্যাঁ’ সূচক হয় তাহলে অবশ্যই সেই বন্ধুত্বের সম্পর্ক ভেঙ্গে ফেলাই আপনার জন্য উত্তম।
আপনার বন্ধু কি আপনাকে পরনিন্দায় উৎসাহিত করে?

বন্ধুদের সাথে আড্ডায় আপনারা কি নিয়ে খুব বেশি কথা বলেন? অন্যের বদনাম আর দোষত্রুটি? যদি বন্ধুর সাথে আড্ডার সিংহভাগ জুড়েই থাকে শুধু পরনিন্দা ও কুটনামি তাহলে সেই সম্পর্ক দূষিত করছে আপনাকে। এধরণের সম্পর্ক থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন এবং এই ধরণের বন্ধুর থেকে দূরত্ব বাড়িয়ে দিন।
আপনার বন্ধু কি আপনাকে জীবন সম্পর্কে নেতিবাচক করে দিচ্ছে?

আপনি যতই সামনের দিকে গিয়ে যেতে চাচ্ছেন আপনার বন্ধু কি আপনাকে ততই পেছনের দিকে টানছে? আপনার জীবনের উন্নতি, সফলতার পথে যদি আপনার বন্ধু বাঁধা হয়ে দাঁড়ায় এবং সব সময়েই হতাশাজনক কথাবার্তা বলে তাহলে এধরণের বন্ধুত্বের সম্পর্ক আপনার জন্য ক্ষতিকর। তাই এইধরনের বন্ধুত্ব পরিত্যাগ করাই আপনার জন্য ভালো।
আপনার বন্ধু কি অতিরিক্ত স্বার্থপর?

আপনার বন্ধু যদি শুধু সুসময়েই আপনার আশেপাশে থাকে এবং আপনার বিপদে তাকে খুঁজেও না পাওয়া যায় তাহলে বুঝে নিন সে শুধুমাত্র স্বার্থের জন্যই আপনার সাথে বন্ধুত্বের সম্পর্ক রেখেছে। এধরণের বন্ধুরা আপনাকে দিয়ে নিজের স্বার্থ উদ্ধার করিয়ে নিবে কিন্তু আপনার বিপদে আপনাকে সে এড়িয়ে চলবে। তাই এইধরণের বন্ধুত্বের সম্পর্ক না রাখাই আপনার জন্য ভালো।
আপনার বন্ধু কি আপনার সম্পর্কের জন্য ক্ষতিকর?

আপনার বন্ধু যদি ক্রমাগত আপনার ভালোবাসার সম্পর্কে নানান রকম সমস্যা সৃষ্টি করে থাকে এবং ভালোবাসা সম্পর্কে আপনাকে নেতিবাচক করে তোলার চেষ্টা করে তাহলে সেই বন্ধুকে এড়িয়ে চলাই আপনার ব্যক্তিগত জীবনের জন্য ভালো। কারণ এধরনের বন্ধুদের জন্য প্রেমের সম্পর্ক কিংবা দাম্পত্য সম্পর্ক ভেঙ্গে যাওয়ার মতো ঘটনা ঘটে এবং দুজনের মধ্যে সারাক্ষণ ঝগড়া ও ভুল বোঝাবুঝি লেগেই থাকে।






মন্তব্য চালু নেই