মেইন ম্যেনু

ঈদ-উল-আযহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে কামার শিল্পীরা

আসন্ন পবিত্র ঈদ-উল-আযহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে বিরামপুর উপজেলার কামার শিল্পীরা। কুরবানীর পশু জবাইয়ের অন্যতম অনুসংগ দা, ছুরি, পাতি, বটিসহ বিভিন্ন ধরনের পন্য তৈরীতে ব্যস্ত তারা। তবে গত কয়েক বছরের তুলনায় বিক্রি কম হওয়ায় বিপাকে।
ঈদ যত ঘনিয়ে আসবে বিক্রি ততো বেশী হবে বলে জানান তারা। ঈদুল আযহার অন্যতম ওয়াজিব পশু জবাহ করা। আর জবাহ করার অন্যতম উপাদান এসব পন্য। সারা বছর তৈরীকৃত এসব পন্য যত বিক্রি হয়না তার চেয়ে বেশি বিক্রি হয় ঈদ মৌসুমে।
কারণ হিসাবে জানা যায়, পশু জবাহ করার জন্য ধারালো অস্ত্রের প্রয়োজন। আর পুরাতন এসব অস্ত্রে সবাই রক্ষিত রাখেন না। তাই প্রতি বছর নতুন নতুন অস্ত্রের প্রয়োজন পড়ে। তাই ঈদকে কেন্দ্র করে দা, ছুরি, পাতি ও বটিসহ নানা পন্য তৈরীতে ব্যস্ত কামার শিল্পীরা। উপজেলার সকল হাট-বাজারে এসব তৈরীকৃত পন্য বিক্রি করা হচ্ছে। এসব পন্যের খরচের তুলনায় যত সামান্য লাভে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা।
এ বিষয়ে বিরামপুর উপজেলার কামার শিল্পী রবিন্দ্র নাথ রায় জানায়, সারা বছর তৈরীকৃত এসব পন্য যত বিক্রি হয়না তার চেয়ে বেশি বিক্রি হয় ঈদ মৌসুমে তাই সামান্য লাভে বিক্রি করছি। সব মিলে ভালোই আছেন বিরামপুর উপজেলার কামার শিল্পীরা।






মন্তব্য চালু নেই