মেইন ম্যেনু

ইতিহাস গড়ে শিরোপা সেভিয়ার

আবারও উয়েফা ইউরোপা লিগের চ্যাম্পিয়ন হলো সেভিয়া। ফাইনালে নিপ্রোকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউরোপের দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলেছে স্প্যানিশ ক্লাবটি।

বুধবার রাতের ফাইনালে পাঁচ গোলের রোমাঞ্চকর ম্যাচে ইউক্রেনের ক্লাব নিপ্রোকে ৩-২ গোলে হারায় সেভিয়া। ইউরোপা লিগে এটা সেভিয়ার চতুর্থ শিরোপা। আর কোনো দলই এই টুর্নামেন্টে তিনবারের বেশি শিরোপা জিততে পারেনি। জুভেন্টাস, ইন্টার মিলান ও লিভারপুল তিনবার করে শিরোপা জিতেছে।

সেভিয়া এর আগে ২০০৬ ও ২০০৭ সালে টানা দুইবার শিরোপা জিতেছিল। তখন অবশ্য টুর্নামেন্টের নাম ছিল উয়েফা কাপ। ইউরোপা লিগ নাম হওয়ার পর গত বছর এবং এবার শিরোপা জিতে ইতিহাস গড়ল সেভিয়া।

বুধবার স্ট্যাডিয়ন নারোদোয়ে ফাইনালে ম্যাচের শুরুতে অবশ্য পিছিয়ে পড়ে সেভিয়াই। সপ্তম মিনিটে হেডে নিপ্রোকে এগিয়ে দেন নিকোলা কালিনিক। তবে ২৮ থেকে ৩১, তিন মিনিটের ব্যবধানে ২-১ গোলে এগিয়ে যায় সেভিয়া। প্রথমে সতীর্থ কার্লোস বাক্কার সহায়তায় দলকে সমতায় ফেরান ক্রাইচোইক। এরপর বাক্কা নিজেই গোল করে স্প্যানিশ জায়ান্টদের লিড এনে দেন।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার এক মিনিট আগে গোল শোধ করে নিপ্রো। ইউক্রেনের ক্লাবটির হয়ে গোলটি করেন রুসলান রোতান। ফলে ২-২ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতির পর দ্বিতীয়ার্ধে অবশ্য কোনো গোল হচ্ছিল না। অবশেষে ৭৩ মিনিটে সেভিয়ার ত্রাণকর্তা হয়ে দেখে দেন বাক্কা। নিজের দ্বিতীয় গোলে দলকে ৩-২ ব্যবধানে এগিয়ে দেন কলম্বিয়ার এই স্ট্রাইকার। শেষ পর্যন্ত তার ওই গোলেই শিরোপা নিশ্চিত হয়ে যায় সেভিয়ার।






মন্তব্য চালু নেই