মেইন ম্যেনু

অসাধারণ এই জাপানিজ কেকটি পাবেন না রেস্তরাঁয়, তৈরি করে ফেলুন নিজেই

দেখতে পুডিং-এর মত মনে হলেও এটি আসলে কেক। ভীষণ সুস্বাদু এই কেকের নাম “জাপানিজ কটন চিজ কেক”। আরও দারুণ ব্যাপারটি হচ্ছে এই কেকের সাথে আপনি পরিবেশন করতে পারবেন আম থেকে শুরু করে যে কোন ফল! আমাদের দেশের কোন দোকানে এই কেক কিনতে পাবেন না। তাহলে উপায়? চিন্তা কি, নিজেই তৈরি করে ফেলুন। রেসিপি দিয়েছেন সোনিয়া শহীদ ইসলাম।

উপকরণ

২৫০ গ্রাম ডাইজেস্টিভ বিস্কিট

২৫০ গ্রাম ক্রীম চিজ (কক্ষ তাপমাত্রায়)

৫ টি ডিম (কক্ষ তাপমাত্রায়)

১/৪ চা চামচ ক্রীম অফ টার্টার

দের চা চামচ ভ্যানিলা এসেন্স

১/৪ কাপ চিনি + ১/৪ কাপ চিনি

১/৪ কাপ মাখন + ৩ টেবিল চামচ বাটার (কক্ষ তাপমাত্রা)

১/২ কাপ হুইপড ক্রীম

১/৪ কাপ টক দৈ (পানি ঝরানো)

১/৪ কাপ ময়দা

২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

৮ ইঞ্চি গোল স্প্রিংফর্ম প্যান

প্রণালি

– স্প্রিংফর্ম প্যান-এর নিচে কয়েকটা অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে খুব ভাল করে সীল করে wrap করে নিন, যাতে কোনও ভাবে পানি ভেতরে চলে আসতে না পারে। ওভেনের কালো বেকিং ট্রে অথবা যে কোনও বেকিং ট্রে হলেও হবে, ট্রে-এর অর্ধেক পরিমাণ পানি ঢেলে ভরে রাখুন।

-ডাইজেস্টিভ বিস্কিট আর ৩ টেবিল চামচ মাখন ফুড প্রসেসরে গুঁড়ো করে স্প্রিংফর্ম প্যান-এর তলায় চেপে চেপে বসিয়ে দিন। এরপর প্যানটা ৩০ মিনিট এর জন্যে ফ্রিজে রেখে দিন। ওভেন প্রি হিট করতে দিন।

-ডিমের সাদা অংশ আলাদা করে লো স্পিডে বিট করুন। এরপর স্পিড বাড়িয়ে ফোমি করুন। ক্রীম অফ টার্টার দিন। বিট করুণ। ১/৪ কাপ চিনি দিন। বিট করুন। এভাবে কিছুক্ষণ বিট করলে সফট্ পিকটা পেয়ে যাবেন। প্রায় ৫ মিনিট এর মত লাগবে।

– আলাদা বাটিতে ক্রীম চিজ, মাখন আর বাকি ১/৪ কাপ চিনি যোগ করুন। ক্রীমি আর স্মুথ না হওয়া পর্যন্ত বিট করুন (প্রায় ২-৩ মিনিট।)

-এবার টক দৈ যোগ করুন আর ১ মিনিট বিট করুন। হুইপড ক্রীম যোগ করুণ। বিট করুন।

-ময়দা আর কর্নফ্লাওয়ার যোগ করুন, আরও ১ মিনিট বিট করুন। এরপর ডিমের কুসুম আর ভ্যানিলা এসেন্স অ্যাড করুন এবং আরও ১ মিনিট বিট করুন। পুরা ব্যাটার টিকে চালনি দিয়ে চেলে নিন।

-এবার ১/৩ ডিমের সাদা ফোম সাবধানে ফোল্ড করে দিন যাতে ব্যাটারের সাথে পুরো পুরি মিলে যায়। বাকি টুকু সাদা ফোম একই ভাবে ফোল্ড করে মিশিয়ে নিন।

-এখন স্প্রিংফর্ম প্যাণে বিস্কিট এর লেয়ার এর উপরে ব্যাটারটা ঢেলে দিন। স্পাচুলা দিয়ে ভাল ভাবে ছড়িয়ে দিন।

-এবার প্যানটা ৪ বার ঝাঁকিয়ে নিন যাতে ভিতরে বড়ও কোনো এয়ার বাবল না থাকে।

-এখন সাবধানে প্যানটা প্রি হিট করা ওভেনে পানির উপর বসিয়ে দিন। আমরা যেভাবে পুডিং করি।

-১৮০ ডিগ্রি সেলসিয়াসে তে ১ ঘন্টা ৩০ মিনিট বেক করুন। এর পর টুথপিক দিয়ে চেক করে নিন। টুথপিক ক্লিন আসলে ওভেন বন্ধ করে ১ ঘন্টা কেকটা ওভেনেই ঠান্ডা হতে দিন। -এর পর বের করে ফ্রিজে এ রেখে দিন, ৩-৪ ঘন্টার জন্যে। বাস হয়ে গেল।

-টপিং এর জন্য যে কোনও ফল ব্যবহার করতে পারেন। এখানে ক্যান্ড ব্লু বেরি দেয়া হয়েছে।






মন্তব্য চালু নেই