মেইন ম্যেনু

অবসরের ঘোষণা দিলেন আফ্রিদি

টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছেন শহিদ আফ্রিদি। এবার ওয়ানডে ছাড়ার ঘোষণাও দিয়ে রাখলেন তিনি।

রোববার আফ্রিদি জানিয়েছেন, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের পর একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি।

পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা খেলোয়াড় শহিদ আফ্রিদি। ক্রিকেট বিশ্বে তিনি ‘বুম বুম’ আফ্রিদি নামে পরিচিত। ব্যাট হাতে যেমন প্রতিপক্ষ বোলারদের জন্য আতঙ্ক, তেমনি বল হাতেই আগুন ঝরাতে পারদর্শী । ব্যাটে-বলে সমান পারফর্ম করায় বিশ্বের সেরা অলরাউন্ডারদের মধ্যে তিনি একজন।

বিশ্বকাপের পর তার বয়স গিয়ে দাঁড়াবে ৩৫ বছরে। তবে টি-টোয়েন্টি ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা বলেছেন আফ্রিদি। বর্তমানে এই ফরমেটে পাকিস্তানের অধিনায়ক তিনিই।

১৯৯৬ সালের অক্টোবরে কেনিয়ার নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল আফ্রিদির। ওয়ানডেতে তার করা ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড দীর্ঘদিন অক্ষুণ্ণ ছিল। কিন্তু চলতি বছরের শুরুতে তার এই রেকর্ড ভেঙেছেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন।

এখনো তার করা কয়েকটি রেকর্ড অক্ষুণ্ণ রয়েছে। ওয়ানডের ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে ৭ হাজারের বেশি রান এবং ৩৫০ উইকেট শিকার করেন শহিদ আফ্রিদি।

ইতিহাসের অষ্টম ক্রিকেটার হিসেবে ৩৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসের পর পাকিস্তানের হয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেট-শিকারি আফ্রিদি।

৩৮৯ ওয়ানডে খেলে ২৩ দশমিক ৪৯ গড়ে সাত হাজার ৮৭০ রান করেছেন আফ্রিদি। যার মধ্যে সর্বোচ্চ ১২৪ রানের ইনিংস রয়েছে তার। একদিনের ক্রিকেটে ৩৮টি হাফ সেঞ্চুরির পাশাপাশি ছয়টি সেঞ্চুরি করেছেন পাকিস্তানের এই অলরাউন্ডার।

ওয়ানডেতে বল হাতে ৩৯১ উইকেট নিয়েছেন আফ্রিদি। ম্যাচে নয়বার পাঁচ উইকেট নিয়েছেন তিনি। চারবার নিয়েছেন চার উইকেট। তার সেরা বোলিং ফিগার ১২ রানে ৭ উইকেট।






মন্তব্য চালু নেই