মেইন ম্যেনু

অধিকাংশ টুথপেস্ট ব্যবহারে ক্যানসারের আশঙ্কা, জেনে নিন আপনি কতটা সুরক্ষিত

অধিকাংশ বাজার-চলতি টুথপেস্ট ব্যবহারেও হতে পারে মারাত্মক শারীরিক ক্ষতি। এমনকী, টুথপেস্টের দৈনন্দিন ব্যবহারে শরীরে বাসা বাঁধতে পারে ক্যানসারও।

বিভিন্ন খাবার এবং প্রসাধন সামগ্রীতে যে শরীরের পক্ষে ক্ষতিকর বিভিন্ন রাসায়নিক ব্যবহার হয়, সে কথা নতুন কিছু নয়। কিন্তু এ বার ইংল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর এগ্রিকালচারাল রিসার্চ (আইএনআরএ) সায়েন্টিফিক রিপোর্টস জার্নাল-এ প্রকাশিত একটি গবেষণা-রিপোর্টে জানালো, অধিকাংশ বাজার-চলতি টুথপেস্ট ব্যবহারেও হতে পারে মারাত্মক শারীরিক ক্ষতি। এমনকী, টুথপেস্টের দৈনন্দিন ব্যবহারে শরীরে বাসা বাঁধতে পারে ক্যানসারও।

জানানো হচ্ছে, অধিকাংশ টুথপেস্ট-নির্মাতা তাদের তৈরি টুথপেস্টে টাইটেনিয়াম ডাই-অক্সাইড নামের এক ধরনের রাসায়নিক মেশায়। এটা মেশানো হয়, টুথপেস্ট যাতে দ্রুত নষ্ট না হয়ে যায় তা নিশ্চিত করার জন্য। ইতিপূর্বে ফ্রান্স এবং লুক্সেমবার্গের গবেষকরা ইদুঁরদের শরীরে টাইটেনিয়াম ডাই-অক্সাইড মিশ্রিত জল টানা একশো দিন ধরে প্রয়োগ করে দেখেছিলেন, ইঁদুরদের শরীরে ক্যানসারের লক্ষণ দেখা যাচ্ছে। এ বার আইএনআরএ-র গবেষকরা তাঁদের গবেষণার ভিত্তিতে দাবি করছেন, এই বিশেষ রাসায়নিকটি মনুষ্যদেহেও ক্যানসারের বড় কারণ হিসেবে কাজ করে।

রিপোর্টে জানানো হয়েছে, টাইটেনিয়াম ডাই-অক্সাইড রক্তের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ে এবং অন্ত্রের দ্বারা শোষিত হয়।

এতে শুধু যে ক্যানসারের সম্ভাবনা বৃদ্ধি পায় তা-ই নয়, কমে যায় রোগ-প্রতিরোধ ক্ষমতাও।

কোন ধরনের টুথপেস্টে থাকে এই ক্ষতিকর রাসায়নিক? গবেষকদের বক্তব্য, বাজার-চলতি প্রায় সমস্ত টুথপেস্টেই থাকে এই উপাদান। কিন্তু তা হলে যাঁরা দীর্ঘ দিন ধরে রোজ টুথপেস্ট দিয়ে দাঁত মাজছেন, তাঁদের সকলেরই তো ক্যানসারে আক্রান্ত হওয়ার কথা। কিন্তু তেমনটা তো হচ্ছে না! গবেষকদের বক্তব্য, টুথপেস্ট ব্যবহার করলেই ক্যানসার হবে, এমনটা নয়। তবে ক্যানসারের সম্ভাবনা অবধারিত ভাবেই বৃদ্ধি পায় টাইটেনিয়াম ডাই-অক্সাইড মিশ্রিত টুথপেস্টের দৈনন্দিন ব্যবহারে।

কিন্তু তা হলে সাধারণ মানুষ কী ভাবে টুথপেস্টের ক্ষতিকর প্রভাব থেকে নিজেদের সুরক্ষিত রাখবেন? বিজ্ঞানীদের পরামর্শ, সবচেয়ে ভাল হয় যদি ভ‌েষজ টুথপেস্ট ব্যবহার করা যায় কিংবা একেবারে প্রাকৃতিক কোনও উপাদান দিয়ে দাঁত পরিষ্কার রাখা যায়। আর কোনও ভাবে টাইটেনিয়াম ডাই-অক্সাইড বিবর্জিত টুথপেস্ট ব্যবহার করা গেলে তো কথাই নেই।






মন্তব্য চালু নেই